স্বাধীনতা দিবসে নিজেদের পতাকা ওড়াল নাগারা

প্রকাশ | ১৬ আগস্ট ২০১৯, ১১:৩৫

ঢাকা টাইমস ডেস্ক

মহাসমারোহে ভারতে পালিত হলো দেশটির ৭৩তম স্বাধীনতা দিবস। তবে ভারতের উত্তর-পূর্বের রাজ্য নাগাল্যান্ডে ওড়েনি ভারতের পতাকা। স্বতন্ত্র অধিবাসী ও উপজাতিরা দিবসটি উদযাপন করছে তাদের নিজস্ব রীতিতে। ‘নাগাদের পতাকা’ উড়িয়ে ‘নিজেদের স্বাধীনতা দিবস’ তারা পালন করেছে।
ইন্ডিয়া টুডের খবরে বলা হয়, নাগাল্যান্ডের প্রভাবশালী নাগা স্টুডেন্টস ফেডারেশন (এনএসএফ) নাগাল্যান্ড ও মিয়ানমারের কিছু জায়গায় নিজস্ব জাতীয় পতাকা উড়ানো ও ‘৭৩তম নাগা স্বাধীনতা দিবস’ উদযাপনের এই কর্মসূচি পালন করে।

চলতি মাসে জম্মু ও কাশ্মীরের সাংবিধানিক স্বায়ত্তশাসন ধারা ৩৭০ কেড়ে নেওয়ার বিষয়টি ভারতের উত্তরপূর্ব রাজ্যগুলোর জন্য ‘রেড অ্যালার্ট’ হিসেবে ভাবা হচ্ছে। তবে নাগাল্যান্ডের নতুন গভর্নর আর এন রবি অধিবাসীদের এই নিয়ে দুশ্চিন্তা করতে না করেছেন। তার মতে, ৩৭১ (এ) ধারা বাতিল হবে না। নাগাল্যান্ড ১৯৬৩ সালে রাজ্য মর্যাদা পায়।

যদিও নাগাদের স্বাধীনতা দিবস পালন নতুন কিছু নয়। ১৯৪৭ সালের ১৪ আগস্ট রাজ্যটির রাজধানী কোহিমাতে তাদের পতাকা উত্তোলন করে বিভিন্ন নাগা সম্প্রদায়। ব্রিটিশদের শাসন থেকে মুক্তি উদযাপন করতে এখনো তা পালন করা হয়। তবে অতীতের যেকোনো সময়ের চেয়ে এবার এভাবে স্বাধীনতা দিবস উদযাপনের গুরুত্ব ভিন্ন।

এনএসএফ প্রেসিডেন্ট নিনোতো আওমি যদি বলেছেন, সকল নাগা অধ্যুষিত এলাকায় পতাকা উড়ানো রাজনৈতিক কোনো ইস্যু নয়। আমরা ভারতের বিরুদ্ধে নয় বরং আমাদের স্বতন্ত্র সংস্কৃতি, ইতিহাস ও অধিকারের স্বপক্ষে দিনটি উদযাপন করছি।

নাগাল্যান্ডের রাজ্য সরকার ১১টি জেলায় এনএসএফকে সতর্ক করে বলেছিল, যাতে বেআইনি ও অনাকাক্সিক্ষত কিছু না ঘটে। সে বিষয়ে খেয়াল রাখতে।
ভারতে মিজোরাম, নাগাল্যান্ড ও আসামের কিছু অংশ, মণিপুর ও মেঘালয়ের বিভিন্ন অধিবাসীদের স্বাতন্ত্র্য রক্ষায় জমি হস্তান্তরসহ বেশ কিছু বিধিনিষেধ রয়েছে। যেমনটি ছিল জম্মু ও কাশ্মীরে। নাগাল্যান্ডের বিভিন্ন জাতীয়তাবাদী দল ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে আরও স্বায়ত্তশাসন দাবি করে আসছে। সেখানে প্রায়ই হচ্ছে আঞ্চলিক সংঘাত।

ঢাকাটাইমস/১৬আগস্ট/ ইএস