বেনাপোল চেকপোস্টে হয়রানির শিকার হচ্ছেন যাত্রীরা

মহসিন মিলন, বেনাপোল (যশোর)
 | প্রকাশিত : ১৬ আগস্ট ২০১৯, ১৮:৪৭

কোরবানির ঈদের লম্বা ছুটি কাটাতে ভ্রমণপিপাসু মানুষের বেনাপোল চেকপোস্টে উপচেপড়া ভিড়ে মারাত্মক দুর্ভোগের শিকার হচ্ছেন যাত্রীরা। প্রতিদিন হাজার হাজার বাংলাদেশি যাত্রী বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতে যাচ্ছেন। পরিবার-পরিজন নিয়ে কেউ যাচ্ছেন বেড়াতে, কেউ যাচ্ছেন ডাক্তার দেখাতে, কেউবা আত্মীয়-স্বজনের বাড়িতে। যাত্রীদের অধিকাংশই প্যাসেন্জার টার্মিনালে নানাভাবে হয়রানির শিকার হচ্ছেন।

বেনাপোলের এ চেকপোস্ট দিয়ে প্রতিদিন পাঁচ থেকে ছয় হাজার পাসপোর্ট যাত্রী দুই দেশের মধ্যে চলাচল করছেন। এবার কোরবানির ঈদের লম্বা ছুটি পাওয়ায় বাংলাদেশি যাত্রীরা ভারত যাচ্ছেন অনেক বেশি। গত এক সপ্তাহে এই চেকপোস্ট দিয়ে ৩৫ হাজার যাত্রী ভারতে গেছেন। ভারত থেকে আসা যাত্রীর সংখ্যা খুবই কম। ভারতে যাওয়ার সময় খোলা আকাশের নিচে রোদ-বৃষ্টিতে ভিজে মারাত্মক দুর্ভোগের শিকার হচ্ছেন তারা।

একজন পাসপোর্ট যাত্রীকে নো-ম্যান্স ল্যান্ডে পৌঁছাতে বাংলাদেশ সাইডে সাত জায়গায় লাইনে দাঁড়াতে হচ্ছে। যাত্রীরা বেনাপোল চেকপোস্ট কাস্টম ও ইমিগ্রেশন পুলিশের সেবায় সন্তুষ্ট হলেও অভিযোগ করেন, প্যাসেন্জার টার্মিনালের সেবারমান ও কর্তব্যরত আনসার সদস্যদের বিরুদ্ধে।

যাত্রীরা অভিযোগ করে বলেন, প্রত্যেকে প্যাসেন্জার টার্মিনাল ফি বাবদ ৪২ টাকা নেয়ার কথা থাকলেও তাদের কাছ থেকে নেয়া হচ্ছে ৫০ টাকা। তারপরও এখানে কোন বসার জায়গা নেই। ঈদের পরে ভারতে যাওয়ার যাত্রীদের চাপ বেশি থাকায় ঘণ্টার পর ঘণ্টা যাত্রীদের রোদ-বৃষ্টির মধ্যে খোলা আকাশের নিচে লাইনে দাঁড়িয়ে থাকতে হচ্ছে।

বেনাপোল কাস্টমস হাউসের সহকারী কমিশনার উত্তম চাকমা জানান, বেনাপোল চেকপোস্টে যাত্রী সেবার মান বৃদ্ধি করা হয়েছে। কোন যাত্রী যাতে হয়রানির শিকার না হয়, তার জন্য আমরা তদারকি করছি। রোগী ও শিশু সাথে থাকা যাত্রীদের লাইন ছাড়া প্রবেশের অনুমতি দেয়া হচ্ছে।

বেনাপোল ইমিগ্রেশনের (ওসি তদন্ত) মাসুম বিল্লাহ বলেন, ঈদের লম্বা ছুটির কারণে বেনাপোল চেকপোস্ট দিয়ে বেশিসংখ্যক যাত্রী ভারতে যাচ্ছে। অন্যান্য সময়ের চেয়ে এখন দ্বিগুন যাত্রী ভারতে যাচ্ছে। আনসারদের বিরুদ্ধে কোন অভিযোগ পেলে তাদের কর্তৃপক্ষকে জানানো হবে।

(ঢাকাটাইমস/১৬আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :