লেবাননে বাংলাদেশ দূতাবাসে জাতীয় শোক দিবস পালন

ওয়াসীম আকরাম, লেবানন
 | প্রকাশিত : ১৭ আগস্ট ২০১৯, ২০:৪৩

লেবাননের রাজধানী বৈরুতে বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) সকাল ৭টায় দূতাবাস বিল্ডিংয়ের ছাদে জাতীয় সঙ্গীত বাজিয়ে জাতীয় পতাকা অর্ধনমিত করেন রাষ্ট্রদূত আব্দুল মোতাবেল সরকার।

এসময় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধি এবং কমিউনিটির নেতাসহ বিভিন্ন পেশার লোকজন অংশ নেন।

পরে বিকাল ৬টায় দূতাবাসে স্থাপিত জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকারসহ দূতাবাসের কর্মকর্তাবৃন্দ। এরপর লেবাননে বাংলাদেশ আওয়ামী লীগ ও কমিউনিটির বিভিন্ন সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকারের সভাপতিত্বে ও প্রথম সচিব (শ্রম) ও দূতালয় প্রধান আবদুল্লাহ আল মামুনের পরিচালনায় জাতীয় শোক দিবস উপলক্ষে দূতাবাস হল রুমে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

আলোচনার শুরুতে শোক দিবসে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী,পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শুনান যথাক্রমে প্রথম সচিব (শ্রম) ও দূতালয় প্রধান আব্দুল্লাহ আল মামুন, দ্বিতীয় সচিব আব্দুল্লাহ আল সাফি, অফিস সহকারী জুবায়ের কবির তুষার এবং প্রশাসনিক কর্মকর্তা আবুল হোসেন। এরপর এক মিনিট নীরবতা পালন করা হয়।

আলোচনা অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বৈরুত দূতাবাসের রাষ্ট্রদূত আবদুল মোতালেব সরকার বলেন, ‘১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকরা বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে জাতির ইতিহাসের একটি কলঙ্কজনক অধ্যায় রচনা করেছিল। সেই হত্যাকাণ্ডে ছোট্ট শিশু রাসেলকে ছাড়েনি। বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার স্বপ্ন, আদর্শ, চেতনা ও মূল্যবোধ ছড়িয়ে পড়েছে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে।’

 

তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০২১ সালের মধ্যে মধ্যম আয় ও ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ একটি উন্নত রাষ্ট্রে পরিণত হবে। তিনি নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ তুলে ধরার আহবান জানান।’

অনুষ্ঠানে বক্তব্য রাখেন- লেবানন আওয়ামী লীগের রুবেল আহমেদ, মশিউর রহমান টিটু, গোলাম রাব্বানী, আতাউর রহমান, নাজমুল আলম ও জসিম উদ্দিন।

আলোচনা সভার পূর্বে দূতাবাসের হল রুমে জাতির জনকের জীবন ও কর্মের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র দেখানো হয়।

(ঢাকাটাইমস/১৭আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :