জাপানে ঈদ আনন্দ

হাসিনা বেগম রেখা, জাপান
 | প্রকাশিত : ১৭ আগস্ট ২০১৯, ২০:৫২

জাপানের প্রবাসী বাংলাদেশিদের আয়োজনে গুনমা প্রিফেকচারের ঐজুমি বুনকামুরা হলে আয়োজন করা হয়েছিল ঈদ আনন্দ ও মিনা বাজারের।

আয়োজনে গুনমা, তোচিগি ও সাইতামা প্রিফেকচারে বসবাসরত প্রবাসী বাংলাদেশি হলেও দিনব্যাপী এ আয়োজনে আনন্দে অংশ নিতে ছুটে গিয়েছিলেন টোকিওসহ জাপানের বিভিন্ন অঞ্চলের সর্বস্তরের প্রবাসী।

শুক্রবার সাপ্তাহিক ছুটি না হওয়া সত্বেও আয়োজকদের আন্তরিকতা এবং প্রবাসীদের উৎসাহ ও উপস্থিতির কোন কমতি ছিল না।

পবিত্র কোরআন তেলাওয়াতের পর বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশনার মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। এরপর হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, মহান স্বাধীনতার স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৯৭৫ সালের ১৫ আগস্ট নির্মম হত্যার শিকার সকলের আত্মার প্রতি শ্রদ্ধা ও রুহের মাগফেরাত কামনা করে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

হাফিজ কবির খান নাঈম এবং জয়ী দম্পতির পরিচালনায় বিশিষ্টজনদের শুভেচ্ছা বক্তব্য, ছোটদের সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, গুণীজন সংবর্ধনা, স্থানীয় শিল্পীদের সঙ্গীতানুষ্ঠান, প্রশ্নোত্তর পর্ব এবং সব শেষে ব্যান্ডের গান দিয়ে অনুষ্ঠান সাজানো হয়।

প্রথমবারের মতো গুণীজন সংবর্ধনায় শিল্প ও সংস্কৃতিতে শাম্মী আক্তার বাবলী এবং সাহিত্য ও সাংবাদিকতায় প্রবীর বিকাশ সরকারকে সম্মানিত করা হয়।

ব্যান্ড শোতে জাপান প্রবাসী বাংলাদেশীয় সঙ্গীত পরিবেশন করে জাপানে একমাত্র বাংলাদেশি ব্যান্ড দল‘ঝি ঝি পোকা’। এছাড়াও প্রবাসী অন্যান্য শিল্পীরাও সঙ্গীত পরিবেশন করেন।

মিনা বাজারে মোট ১৭টি স্টল ছিল। স্টল মালিকদের কাছ থেকে স্টল বাবদ কোন ফি নেয়া হয়নি। তবে স্বেচ্ছায় এবং আগতদের কাছ থেকে চ্যারিটি অনুদানের আয়কৃত অর্থ বাংলাদেশে কল্যাণমূলক কাজে ব্যয় করা হবে বলে উদ্যোক্তা সূত্রে জানা যায়।

(ঢাকাটাইমস/১৭আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :