ইসরায়েলকে মার্কিন সাহায্য বন্ধের আহ্বান বার্নি স্যান্ডার্সের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৮ আগস্ট ২০১৯, ০৮:২৮ | প্রকাশিত : ১৮ আগস্ট ২০১৯, ০৮:২০

ইসরায়েলকে মার্কিন সাহায্য বন্ধ করে দেয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন সিনেটর বার্নি স্যান্ডার্স। দুই মার্কিন মুসলিম নারী কংগ্রেস সদস্য ইলহান ওমর ও রাশিদা তালিবকে ইসরায়েলে প্রবেশ করতে দেয়া না হলে তেলআবিবের প্রতি সাহায্য বন্ধ করে দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

২০২০ সালে অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের সম্ভাব্য প্রার্থী তালিকায় স্যান্ডার্সের নাম রয়েছে। তিনি এনবিসি টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, এটি অত্যন্ত অবমাননাকর বিষয় যে, আমেরিকার কংগ্রেসের একজন সদস্য এমন একটি ভূখণ্ডে যেতে পারবেন না যেটিকে আমরা শত শত কোটি ডলার সাহায্য দেই। ইসরায়েল যদি নারী কংগ্রেস সদস্যদের প্রস্তাবিত সফরের অনুমতি না দেয় তাহলে তেল আবিবকে অর্থসাহায্য দেয়া বন্ধ করে দিতে হবে।

ইসরায়েল গত বৃহস্পতিবার ঘোষণা করে, মার্কিন প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট দলীয় নারী মুসলিম সদস্য ওমর ও তালিবকে অধিকৃত ভূখণ্ডে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। ওই দুই কংগ্রেস সদস্য অতীতে ফিলিস্তিনের ওপর ইসরায়েলের দখলদারিত্বের সমালোচনা করার কারণে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে দাবি করেছে তেলআবিব।

ইসরায়েল এই প্রথম কোনো মার্কিন কংগ্রেস সদস্যকে প্রবেশাধিকার দেওয়া থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিল। এমনকি যুক্তরাষ্ট্রে ইসরায়েলের স্বার্থ রক্ষাকারী সংগঠন আইপ্যাকও তেলআবিবের এ সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর আগে ইলহান ওমর ও রাশিদা তালিবকে ইসরায়েল সফরের অনুমতি না দেওয়ার জন্য ইহুদিবাদী প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি আহ্বান জানিয়েছিলেন। ডেমোক্র্যাট সিনেটর বার্নি স্যান্ডার্স মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই আহ্বানেরও তীব্র নিন্দা জানিয়েছেন।

ঢাকা টাইমস/১৮আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :