২০৫০ সালের মধ্যে তলিয়ে যাবে ইন্দোনেশিয়ার রাজধানী

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৮ আগস্ট ২০১৯, ০৯:২০

বহুদিন ধরেই পরিবেশ বিশেষজ্ঞরা জানাচ্ছেন পৃথিবীতে জলের পরিমাণ দ্রুততার সাথে বৃদ্ধি পাচ্ছে, ফলস্বরূপ ডুবে যেতে পারে বহু দেশ, এলাকা, স্থান। এখন পরিবেশ বিশেষজ্ঞরা জাকার্তা নিয়ে যথেষ্ট উদ্বেগ প্রকাশ করেছেন। তাদের মতে জল বৃদ্ধির এই গতি অব্যাহত থাকলে ২০৫০ সাল পর্যন্ত ডুবে যেতে পারে জাকার্তার (Jakarta) এক তৃতীয়াংশ। সেখানে প্রায় ১০ মিলিয়ন লোকের বাস।

এর পিছনে যে কারণগুলি দেখানো হয়েছে সেগুলি হলো- সেখানে দ্রুততার সাথে আবহাওয়ার পরিবর্তন ঘটছে, সমুদ্রের জলস্তর ক্রমশ বৃদ্ধি পাচ্ছে এবং ভূগর্ভস্থ জলাধার অনিয়ন্ত্রিত ভাবে শোষিত হচ্ছে।

বর্তমানে যে ব্যবস্থা গুলি গ্রহণ করা হয়েছে সেগুলি ততটা প্রভাব বিস্তার করতে ব্যর্থ হচ্ছে, যার ফলে সরকার কঠোর পদক্ষেপ নিচ্ছে। এর আওতায় দেশের রাজধানী পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্থানীয় সংবাদ অনুসারে অতি শীঘ্র এই স্থানের নাম ঘোষণা করা হতে পারে।

ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইদোডো টুইটারে বলেছেন, ‘আমাদের দেশের রাজধানী বোর্নিও দ্বীপে স্থানান্তরিত হবে’। দেশের প্রশাসনিক ও রাজনৈতিক কেন্দ্র স্থানান্তরিত করা জাতীয় পৃষ্ঠপোষকতার একটি কাজ হতে পারে, তবে এটিকে কার্যত জাকার্তার জন্য মৃত্যুর অশনী সঙ্কেত বলে ধরে নেওয়া যায়।

ঢাকা টাইমস/১৮আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :