কাশ্মীর ইস্যু

৩৭০ ধারা বাতিল: চ্যালেঞ্জ সাবেক ছয় সেনা অফিসারের

প্রকাশ | ১৮ আগস্ট ২০১৯, ১৩:২৪

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে পিটিশন জমা দিয়েছেন দেশটির অবসরপ্রাপ্ত সাবেক এয়ার ভাইস মার্শালসহ ছয় সাবেক সেনা কর্মকর্তা। তাদের স্পষ্ট বক্তব্য, এই নির্দেশ অসাংবিধানিক। পাশাপাশি কাশ্মীর রি-অরগানাইজেশন বিলটিকেও চ্যালেঞ্জ জানিয়েছেন তারা।

ভারতীয় বিমানবাহিনীর সাবেক এয়ার ভাইস মার্শাল কপিল কাকের সঙ্গে কেন্দ্রের এই পদক্ষেপকে চ্যালেঞ্জ জানিয়েছেন আরও ৫ জন। তাদের মধ্যে রয়েছেন সাবেক মেজর জেনারেল অশোক মেহতা, আইএএস অফিসার হিন্দল হায়দার ত্যবজি, স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জম্মু ও কাশ্মীরের দায়িত্ব পালন করা রাধা কুমার, পাঞ্জাব ক্যাডেটের আইএএস অফিসার অমিতাভ পাণ্ডে এবং স্বরাষ্ট্র সচিব গোপাল পিল্লাই।

৬ আগস্ট সংবিধানের ৩৭০ ধারা বাতিল হওয়ার পরদিনই এ নিয়ে প্রথম পিটিশনটি জমা হয়েছিল। তারপর থেকে যে ছ’টি পিটিশন এই ইস্যুতে দায়ের হয়েছে, কোনো না কোনো ত্রুটি ধরা পড়েছে। প্রথম পিটিশনটি ছিল আইনজীবী এমএল শর্মার। পিটিশন ত্রুটিমুক্ত করে সংশ্লিষ্ট আইনজীবীদের তা পুনরায় দাখিল করতে বলে সুপ্রিম কোর্ট। এর মধ্যেই সাবেক এয়ার মার্শালসহ ৬ জন একই ইস্যুতে শনিবার এই পিটিশন দাখিল করেছেন।

কপিল কাক ও অন্যান্যদের করা আবেদনে বলা হয়েছে, যে শর্তে জম্মু ও কাশ্মীরকে অভিন্ন ভারতের অংশ করা হয় সেখানেই আঘাত করা হয়েছে। ওখানকার মানুষের কোনো মতামত নেওয়া হয়নি। এতে সংবিধানের অবমাননা হয়েছে।

ঢাকা টাইমস/১৮আগস্ট/একে