অবশেষে জিব্রাল্টার ছাড়লো ইরানের তেল ট্যাংকার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৯ আগস্ট ২০১৯, ০৯:৫০

৪৫ দিন আটক থাকার পর অবশেষে জিব্রাল্টার বন্দর ত্যাগ করেছে ইরানি তেলবাহী ট্যাংকার। আটকের সময় গ্রেস ওয়ান নাম থাকলেও জিব্রাল্টার ছাড়ার আগে তেল ট্যাংকারের নাম রাখা হয় ‘আদরিয়ান দারিয়া ওয়ান ’।

প্রায় দেড় মাস আগে ব্রিটিশ নৌবাহিনীর হাতে আটক হওয়ার সময় এটির নাম ছিল ‘গ্রেস ওয়ান’ যা পরবর্তীতে পরিবর্তন করে তেহরান। জিব্রাল্টার বন্দর ত্যাগ করে ‘আদরিয়ান দারিয়া ওয়ান’ পূর্বদিকে ভূমধ্যসাগর অভিমুখে রওনা দিলেও এটির গন্তব্য এখনো স্পষ্ট নয়। এর আগে জিব্রাল্টারের স্থানীয় সরকার রবিবার তেল ট্যাংকারটি আমেরিকার কাছে হস্তান্তরের অনুরোধ প্রত্যাখ্যান করে।

বৃহস্পতিবার জিব্রাল্টারের সুপ্রিম কোর্ট তেল ট্যাংকারটি মুক্ত করে দেয়ার নির্দেশ দেওয়ার পর শুক্রবার মার্কিন বিচার বিভাগ এটিকে আমেরিকার কাছে হস্তান্তরের অনুরোধ করেছিল।

লন্ডনে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত হামিদ বায়িদিজেনাদ এক টুইটারবার্তায় তার দেশের সুপার তেল ট্যাংকারের জিব্রাল্টার ত্যাগের খবর নিশ্চিত করে লিখেছেন, ‘এই মুহূর্তে আমি একথা নিশ্চিত করছি যে, ৪৫ দিন জিব্রাল্টারের বন্দরে আটক থাকার পর ইরানি তেলবাহী ট্যাংকারটি আন্তর্জাতিক পানিসীমার দিকে যাত্রা শুরু করেছে।’

ব্রিটিশ নৌবাহিনী গত ৪ জুলাই জিব্রাল্টার প্রণালীর আন্তর্জাতিক পানিসীমা থেকে ২১ লাখ ব্যারেল তেলবাহী ইরানি ট্যাংকার ‘গ্রেস-ওয়ান’ আটক করে। ট্যাংকারটি সিরিয়ায় যাচ্ছিল বলে দাবি করে ব্রিটেন জানায়, সিরিয়ার ওপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা কার্যকর করতে গিয়ে ইরানি তেল ট্যাংকার আটক করা হয়েছে। কিন্তু পশ্চিমা গণমাধ্যমগুলো জানায়, ইরানের ওপর আরোপিত আমেরিকার একতরফা নিষেধাজ্ঞা কার্যকর করতে ওয়াশিংটনের অনুরোধে লন্ডন ওই জলদস্যুবৃত্তি করেছে।

ঢাকা টাইমস/১৯আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :