স্মিথকে দুয়ো ধ্বনি দিয়ে বহিষ্কার এমসিসির এক সদস্য

প্রকাশ | ২০ আগস্ট ২০১৯, ১১:০১

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস

অ্যাশেজের দ্বিতীয় টেস্টে জোফরা আর্চারের বাউন্সারে আহত হয়ে মাঠ ছাড়তে হয় স্মিথকে, ফলে দ্বিতীয় ইনিংসেও ব্যাট করতে নামতেও পারেননি তিনি। তবে এই টেস্টে ঘটেছে নজিরবিহীন এক ঘটনা। স্টিভ স্মিথকে দুয়ো ডেওয়ার অপরাধে লর্ডসের প্যাভিলিয়ন থেকে বের করে দেওয়া হয়েছে এক এমসিসি সদস্যকে। অ্যাশেজের দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনের ঘটনায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শনিবার অজিদের ব্যাটিং ইনিংসে সে সময় ব্যাট করছিলেন স্মিথ। ব্যাটিং চলাকালীন জোফরা আর্চারের বাউন্সারে চোট পেয়ে মাঠ ছাড়তে হয়েছিল স্মিথকে। যদিও শেষ দিকে আবারও ব্যাট হাতে নেমেছিলেন দলের প্রয়োজনে। আর শেষ পর্যন্ত ৯২ রান করে আউট হন তিনি। আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যাওয়ার সময় স্মিথকে লক্ষ্য করে কটূক্তি করেন ওই সদস্য। অস্ট্রেলিয়ার ক্রিকেট ওয়েবসাইটের প্রকাশিত খবর থেকে জানা যায়, এমসিসির ওই সদস্য স্মিথকে ‘প্রতারক’ এবং ‘নির্লজ্জ’ বলেছিলেন। এর পরে সেই এমসিসি সদস্যকে বহিষ্কার করা হয়। তবে সেই সদস্যের পরিচয় প্রকাশ করা হয়নি।

চলতি বছরের মে মাসেই এমসিসি তাদের আচরণবিধিতে নতুন নিয়ম অন্তর্ভুক্ত করেছে। যেখানে বলা হয়েছে, কারও প্রতি সম্মান প্রদর্শন না করলে বা অপমানসূচক কোনো কথা বললে, সেই সদস্যকে শাস্তি দেওয়া হবে। আর নতুন এই নিয়ম মেনেই বহিষ্কার করা হয়েছে ওই সদস্যকে।

স্মিথকে কটূক্তি করার ঘটনা সহজভাবে নেয়নি অজিরা। তাই তো অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীও এই ঘটনা বেশ ক্ষুদ্ধ হয়েছেন। অজি প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, ‘স্মিথ এবারের অ্যাশেজে যেমন খেলেছে তাতে সবার কাছ থেকে সে কেবল সম্মানই পাবে।’ স্মিথকে এমসিসির কোনো সদস্য কটূক্তি করছে তা বুঝতে পেরেছিলেন মাইকেল ভন। আর তাই তো ভন টুইট করে সবাইকে বলেন, ‘দয়া করে স্মিথকে দুয়ো দেওয়া বন্ধ করুন। স্মিথ যেভাবে খেলেছে তাতে ওকে সবার দাঁড়িয়ে অভিনন্দন জানানো উচিত।’

জোফরা আর্চারের বলে মাথায় আঘাত পাওয়ার পরেও দলের প্রয়োজনের মুহুর্তে নিজের কথা না ভেবে নেমে পড়েন ব্যাট গ্লাভস হাতে। আর তাতেই মুগ্ধ ক্রিকেট বিশ্ব। ক্রিকেট দুনিয়ার সবাই স্মিথ বন্দনায় ভাসছে। সেই মুহুর্তেই লর্ডসের দর্শকদের এক সারি উঠে দাঁড়িয়ে অভিবাদন জানিয়েছে স্মিথকে। তবে মুদ্রার ওপর পিঠও যে ছিল সেখানে। দর্শকদের মধ্য থেকে এক অংশ স্মিথকে লক্ষ্য করে দুয়োও দিয়েছে। এক বছর আগে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বল টেম্পারিংয়ে জড়িয়ে নিষিদ্ধা হয়েছিলেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে। শাস্তি কাটিয়ে ফিরেছেন ক্রিকেটে, তবে দর্শকদের কাছ থেকে এখনও শাস্তি পেয়েই যাচ্ছেন স্মিথ।

(ঢাকাটাইমস/২০আগস্ট/ডিএইচ)