মালয়েশিয়ায় জাকির নায়েকের বক্তব্যের ওপর নিষেধাজ্ঞা জারি

প্রকাশ | ২০ আগস্ট ২০১৯, ১৬:২১

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

মালয়েশিয়ায় জাকির নায়েকের বক্তব্যের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির কর্তৃপক্ষ।

পুলিশের মুখপাত্র জানায়, দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা ও জাতিগত ঐক্য বজায় রাখার জন্য জাকির নায়েকের বক্তব্যের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

তাছাড়া, জাকির নায়েককে দেশের শান্তি বিনষ্টের কারণে ৫০৪ দণ্ডবিধিতে অভিযুক্ত করা হয়েছে।

সম্প্রতি মালয়েশিয়ার কেলানতানের কোতা বারুতে ‘এক্সিকিউটিভ টক বারসামা ড. জাকির নায়েক’ শিরোনামে আয়োজিত ধর্মীয় আলোচনা অনুষ্ঠানে নিজের স্বেচ্ছা নির্বাসন সংক্রান্ত একটি প্রশ্নের উত্তরে জাকির নায়েক বলেন, মালয়েশিয়ার হিন্দুরা ভারতের সংখ্যালঘু মুসলমানদের চেয়ে ১০০ গুণ বেশি অধিকার ভোগ করে। চীনারা একসময় মালয়েশিয়ার মেহমান ছিল। যেখানে তিন কোটি ২০ লাখ জনসংখ্যার ৬০ শতাংশ মুসলমান আর বাকিরা চীনা ও ভারতীয়। সেখানে ভারতীয়দের সিংহভাগ হিন্দু ধর্মাবলম্বী।

শুক্রবার এ বিষয়ে জাকির নায়েককে সাত ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করেছে মালয়েশিয়ার গোয়েন্দা বাহিনী।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেন,‘ধর্মীয় প্রচারকরা ধর্ম প্রচার করেন। কিন্তু জাকির নায়েক তা করছেন না। তিনি মালয়েশিয়ায় বসবাসরত চীন ও ভারতীয় বংশোদ্ভূতদের নিজ নিজ দেশে ফিরে যাওয়ার কথা বলেছেন। এটাই রাজনীতি। তাকে রাজনীতি থেকে দূরে থাকা উচিত।’

মাহাথির মোহাম্মদ আরো বলেন,‘মালয়েশিয়ায় ধর্ম প্রচারের স্বাধীনতা রয়েছে। এ কাজ থেকে জাকির নায়েককে আমরা বিরত রাখব না। কিন্তু এটি সুস্পষ্ট যে তিনি মালয়েশিয়ায় জাতিগত রাজনীতিতে অংশগ্রহণ করতে ইচ্ছুক। তিনি জাতিগত উন্মাদনা সৃষ্টি করতে চাচ্ছেন। এ ধরণের ব্যবহার নিন্দনীয়।’

মালয়েশিয়ায় স্থায়ী নাগরিকত্ব নিয়ে ২০১৫ সাল থেকে বাস করছেন ভারতের বিতর্কিত ধর্ম প্রচারক জাকির নায়েক।

জাকির নায়েক একজন ভারতীয় নাগরিক। দুর্নীতির অভিযোগে ভারতে তিনি ‘ওয়ান্টেড’। জাকির নায়েক কয়েক বছর ধরে নির্বাসিত জীবন কাটাচ্ছেন। সিঙ্গাপুরে প্রবেশের ক্ষেত্রে জাকির নায়েকের উপর নিষেধাজ্ঞা রয়েছে।

এরই মধ্যে জাকির নায়েকের পিস টিভির প্রচার বন্ধ করে দিয়েছে ভারত, বাংলাদেশসহ বিভিন্ন দেশ। আর এরপর তিনি মালয়েশিয়ায় আশ্রয় নেন। তবে সে দেশেও তুমুল বিতর্ক হচ্ছে জাকির নায়েককে নিয়ে। দেশটি থেকে তাকে বের করে দেয়ার দাবিও জানিয়েছে একাধিক রাজনৈতিক দল। এরমধ্যেই তাকে নিষিদ্ধ করেছে মালয়েশিয়ার সারাওয়াক প্রদেশের সরকার।

ঢাকাটাইমস/২০আগস্ট/আরআর