২১ আগস্ট হত্যাযজ্ঞের অন্যরকম প্রতিবাদ

প্রকাশ | ২০ আগস্ট ২০১৯, ১৭:১৫ | আপডেট: ২০ আগস্ট ২০১৯, ১৭:২০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

প্রায় প্রতিদিনই জাতীয় প্রেসক্লাবের সামনে বিভিন্ন সংগঠন তাদের দাবিদাওয়া নিয়ে নানা কর্মসূচি পালন করে থাকে। মঙ্গলবারও হয়েছে। তবে সকালের দিকে একটি কর্মসূচিকে ঘিরে চোখ আটকে গেছে গণমাধ্যমকর্মীসহ এই পথ দিয়ে চলা নানা শ্রেণি-পেশার মানুষের। 

দেখা গেছে, প্রেসক্লাবের মূল ফটক থেকে ডান পাশের সড়কে ‘রক্তাক্ত’ হয়ে পড়ে আছে বেশ কয়েকজন নারী-পুরুষের নিথর দেহ। এদের ‘রক্তে’ ভেসে গেছে রাজপথ। পাশের ফুটপাতে ব্যানার নিয়ে দাঁড়িয়ে আছেন বেশ কয়েকজন বিভিন্ন বয়সী মানুষ। যাতে লেখা রয়েছে, ২১ আগস্ট হত্যাকাণ্ডের ডিসপ্লে ও খুনিদের প্রতীকী ফাঁসি। একপাশে এই মামলার রায়ে যাদের দোষী সাব্যস্ত করা হয়েছে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ বেশ কয়েকজনের ছবি গলায় ঝুলিয়ে দাঁড়িয়ে আছেন কয়েকজন।

দূর থেকে বোঝার উপায় ছিল না যে এটা প্রতীকী প্রতিবাদ! না সত্য ঘটনা। এই কর্মসূচির আয়োজক বাংলাদেশ আওয়ামী সাংস্কৃতিক ফোরাম।

আয়োজকরা জানান, এটা তাদের ২১ আগস্টের গ্রেনেড হামলার প্রতীকী কর্মসূচি। ভয়াবহ সেই হামলার কথা স্মরণ করে এই প্রতিবাদের আয়োজন করেছেন।

এসময় আয়োজন সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি শেখ শাহিনুর রহমান উজ্জ্বল বলেন, ‘২০০১ সালের নির্বাচনের পর থেকে সারাদেশে বিএনপি-জামায়াতসহ ৭১ সালের স্বাধীনতাবিরোধীরা যে হত্যাযজ্ঞ চালিয়েছিল, সেই হত্যাযজ্ঞের সর্বশেষ আক্রমণ ছিল ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগ কার্যালয়ের সামনে গ্রেনেড হামলা। ওই হামলার উদ্দেশ্য ছিল বঙ্গবন্ধুর পরিবারসহ আওয়ামী লীগের শীর্ষস্থানীয় নেতাদের নিশ্চিহ্ন করে দেওয়া।’

‘সে সময় দেশে জঙ্গিবাদের উত্থান ঘটিয়েছিল তারেক রহমান। আমি সরকারের কাছে দাবি জানিয়ে বলছি, এই ঘটনার নেপথ্যে যারা কলকাঠি নেড়েছিল, যারা গ্রেনেড আমদানি করেছিল, যারা প্রশিক্ষণ দিয়েছিল, যারা বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে হত্যা করে দেশকে আবারও পাকিস্তান বানাতে চেয়েছিল, সেই খুনিরা যে দেশে বা যে জঙ্গলে থাকুক না কেন, তাদের ধরে এনে বাংলাদেশের মাটিতে ফাঁসি কার্যকর করতে হবে।’

প্রতিবাদ কর্মসূচিতে সংগঠনের মুখপাত্র ও সহ-সভাপতি মো. মুজিবর রহমান, সহ-সভাপতি রীনা আমিন, সাধারণ সম্পাদক আজিজুল হক আরজু খান, প্রচার ও প্রকাশনা সম্পাদক হাবিবুর রহমান রোমেল এবং সাংস্কৃতিক সম্পাদক ফারজানা শারমিন লোপা প্রমুখ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২০আগস্ট/বিইউ/জেবি)