স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বন্দ্বে ইতালির প্রধানমন্ত্রীর পদত্যাগের ঘোষণা

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ আগস্ট ২০১৯, ২১:১০

ইতালির প্রধানমন্ত্রী জোসেপ্পে কন্তে পদত্যাগ করবেন বলে ঘোষণা দিয়েছেন। তার নেতৃত্বাধীন জোট সরকারের অংশীদার ও স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভিনির সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়ার পর এমন ঘোষণা দিয়েছেন তিনি।

সালভিনির বিরুদ্ধে দায়িত্বহীনতা এবং ব্যক্তিগত ও নিজ দলীয় স্বার্থের জন্য রাজনৈতিক সংকট তৈরি করার অভিযোগ এনেছেন তিনি। প্রসঙ্গত, কন্তের বিরুদ্ধে পার্লামেন্টে অনাস্থা ভোটের প্রস্তাব দিয়েছে সালভিনি। খবর বিবিসি।

ইতালির গণমাধ্যম ও বিবিসি জানায়, কন্তে নেতৃত্বাধীন ফাইভ স্টার মুভমেন্ট ও সালভিনি নেতৃত্বাধীন লেগা নর্দ জোট সরকারে ভাঙনের সৃষ্টি হয়েছে। একে অপরের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়েছেন কন্তে ও সালভিনি। সরকার গঠনের মাত্র ১৪ মাসের মাথায় এমন রাজনৈতিক টানাপোড়নে পড়েছে ইতালির জোট সরকার। সালভিনি জানিয়েছেন, তার পক্ষে ফাইভ স্টার মুভমেন্টের সঙ্গে আর কাজ করা সম্ভব নয়।

মঙ্গলবার উচ্চকক্ষ সিনেটের উদ্দেশে দেয়া এক ভাষণে কন্তে বলেছেন, গত মে মাসে অনুষ্ঠিত ইউরোপীয় নির্বাচনে সাফল্য আসার পর থেকে জাতীয় নির্বাচনে ফেরার সুযোগ খুঁজে বেড়াচ্ছেন সালভিনি।

প্রসঙ্গত, মে মাসের ইউরোপীয় নির্বাচনে ৩৪ শতাংশ ভোট পেয়ে ইতালির শীর্ষ দল হিসেবে চিহ্নিত হয় লেগা নর্দ । অন্যদিকে, ফাইভ স্টার পায় মাত্র ১৭ শতাংশ। কন্তে বলেন, সালভিনির জন্য সরকারের কার্যক্রমে ব্যাঘাত ঘটেছে। এই টানাপোড়ন এখানেই শেষ করা উচিৎ। তিনি আরো বলেন, আমি আজ জানাতে চাই যে, আমি প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করবো।

সিনেটে কন্তের বক্তব্য দেয়ার আগ দিয়ে ফাইভ স্টার নেতা লুইজি দি মায়ো এক ফেসবুক পোস্টে জানান, আজ লেগাকে তাদের ভুলের জন্য, সবকিছুর পতন ঘটানোর জন্য, আগস্টের মাঝামাঝি সময়ে সরকারি সংকট সৃষ্টির জন্য উত্তর দিতে হবে। তিনি আরো জানান, কন্তের সঙ্গে কাজ করা তার জন্য অত্যন্ত সম্মানের বিষয় ছিল।

ঢাকাটাইমস/২০আগস্ট/কেকে/ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :