বিজ্ঞানের সঙ্গে ধর্মের কোনো বচসা নেই: বিদ্যা

বিনোদন ডেস্ক
 | প্রকাশিত : ২১ আগস্ট ২০১৯, ১২:৪১

‘বিজ্ঞানের সঙ্গে ধর্মের কোনো বচসা নেই। দুটিকে আলাদা করে দেখারও কোনো প্রয়োজন নেই। কিন্তু বর্তমান সময়ে ধর্মকে যেভাবে ব্যাখ্যা করা হচ্ছে, সমস্যা সেখান থেকেই তৈরি হচ্ছে। এমন অনেকেই আছেন যারা নিজেদের ধার্মিক বলতে কুন্ঠাবোধ করছেন। আমার মনে হয় ধার্মিক হওয়ার সঙ্গে জোর করে অসহিষ্ণুতাকে জড়িয়ে ফেলা হচ্ছে।’

সম্প্রতি সংবাদসংস্থা পিটিআইকে দেয়া একটি সাক্ষাৎকারে এভাবেই বললেন বলিউড অভিনেত্রী বিদ্যা বালান। কয়েকদিন আগে মুক্তি পেয়েছে তার অভিনীত ছবি ‘মিশন মঙ্গল’। সেখানে একজন মহাকাশ বিজ্ঞানীর চরিত্রে অভিনয় করেছেন বিদ্যা। বক্স অফিসে সফল হওয়ার পাশাপাশি ছবিতে তার অভিনয়ও দর্শকের মন ছুঁয়েছে। সেসব নিয়ে বলতেই সাক্ষাৎকারে হাজির হয়েছিলেন নায়িকা।

সেখানে বিদ্যা আরও বলেন, ‘সিনেমার মধ্যে জাতীয়তাবাদের ছোঁয়া থাকা উচিত কিন্তু সিনেমা হলের মধ্যে তার প্রয়োজন নেই। ভারতীয় হিসেবে এমন অনেক কিছুই আছে, যা নিয়ে আমরা গর্বিত হতে পারি। কিন্তু সবসময়ে তা আমরা হই না। সারা দুনিয়ায় যখন ঘুরে বেড়াবেন, তখন অনুভব করবেন ঐতিহ্য, প্রাকৃতিক সৌন্দর্য। সব মিলিয়ে ভারত কত সুন্দর। দেশের এই ঐশ্বর্যকে উদযাপন করা উচিত আমাদের।’

বিদ্যার ‘মিশন মঙ্গল’ পরিচালনা করেছেন জগণ শক্তি। এখানে মঙ্গলের মাটিতে ভারতের পা রাখার ইতিহাসের সঙ্গে জড়িয়ে থাকা নারী বিজ্ঞানীদের পরিশ্রম-সাধনার কাহিনি তুলে ধরা হয়েছে। গত ১৫ আগস্ট মুক্তি পেয়ে ইতিমধ্যে ছবির আয় শতকোটি ছাড়িয়ে গেছে। এখনও চলছে দেদারছে।

‘মিশন মঙ্গল’-এ ইন্ডিয়ান স্পেস অ্যান্ড রিসার্চ অর্গানাইজেশনের (ইসরো) প্রজেক্ট ডিরেক্টরের ভূমিকায় অভিনয় করেছেন অক্ষয় কুমার। একশ কোটি রুপি নির্মাণ ব্যয়ের এ ছবির বিভিন্ন চরিত্রে আরও দেখা গেছে শরমন জোশি, সোনাক্ষী সিনহা, তাপসী পান্নু, কীর্তি কুলহারি ও নিত্যা মিননের মতো তারকাদের।

ঢাকাটাইমস/২১ আগস্ট/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :