চুয়েটে নগরায়ন পরিকল্পনা নিয়ে সেমিনার

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ আগস্ট ২০১৯, ২২:৪৮

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ ও স্থাপত্য বিভাগ এবং বাংলাদেশ ইনস্টিউিট অব প্ল্যানার্স, চট্টগ্রাম চ্যাপ্টারের যৌথ আয়োজনে ‘ফটো-ভয়েস ফর কমিউনিটি এনগেইজমেন্ট ইন আরবান প্ল্যানিং’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কাউন্সিল কক্ষে এই সেমিনারে প্রধান অতিথি ছিলেন চুয়েটের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

সেমিনারের কী-নোট স্পিকার ছিলেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব এক্সেটারের রিসার্চ ফেলো ড. লুসি সাবুভা।

এতে বিশেষ অতিথি ছিলেন- বাংলাদেশ ইনস্টিউিট অব প্ল্যানার্স, চট্টগ্রাম চ্যাপ্টারের সভাপতি নগর পরিকল্পনাবিদ ও স্থপতি জেরিনা হোসেন খান, চুয়েটের স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. সাইফুল ইসলাম।

স্থাপত্য বিভাগের প্রধান অধ্যাপক ড. জি.এম. সাদিকুল ইসলামের সঞ্চালনায় সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. রিয়াজ আকতার মল্লিক।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, ‘নগরায়ন ও উন্নয়ন পরিকল্পনায় ফটো-ভয়েস একটি নতুন ধারা। উন্নয়ন পরিকল্পনায় যতবেশি সৃজনশীল আইডিয়া ও কৌশল সংযোজন করা যাবে ততই একটি দেশ টেকসই উন্নয়নের পথে এগিয়ে যাবে। বাংলাদেশের মত ঘনবসতিপূর্ণ অঞ্চলে এই ধরনের কৌশল মানসম্মত ও বাসযোগ্য নগরায়নের জন্য অপরিহার্য। আশা করি, চুয়েটের এই সেমিনার চট্টগ্রামসহ সারাদেশের টেকসই নগরায়ন পরিকল্পনায় জোরালো ভূমিকা রাখবে।’

প্রসঙ্গত, যুক্তরাজ্যের গবেষক ড. লুসি সাবুভা গত দুই বছর ধরে বাংলাদেশের ফটোভয়েসের মাধ্যমে নগর পরিকল্পনার সিদ্ধান্ত গ্রহণ কীভাবে সহায়তা তা নিয়ে কাজ করে যাচ্ছেন।

সেমিনারের মাধ্যমে তার কাজের পদ্ধতি ও ফলাফল চুয়েট শিক্ষার্থী ও শিক্ষকদের সামনে উপস্থাপন করেন।

(ঢাকাটাইমস/২১আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :