এক বছর ধরে বন্ধ কারখানা

মানবেতর দিন কাটাচ্ছেন ৩০ হাজার কর্মচারী

সাইমুম সাব্বির শোভন, জামালপুর
 | প্রকাশিত : ২২ আগস্ট ২০১৯, ০৮:৫০

যান্ত্রিক ত্রুটির কারণে জামালপুরের সরিষাবাড়ি উপজেলার তারাকান্দি যমুনা সার কারখানার উৎপাদন বন্ধ রয়েছে প্রায় এক বছর ধরে। এর ফলে কারখানার সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত প্রায় ৩০ থেকে ৪০ হাজার শ্রমিক-কর্মচারী বেকার হয়ে পড়ে মানবেতর দিন কাটাচ্ছেন। এছাড়া কারখানার নিজস্ব সার উৎপাদন বন্ধ থাকায় বিদেশ থেকে অধিক দামে যে ইউরিয়া সার আমদানি করা হয়েছে তাও আবার খোলা আকাশে নিচে রাখার ফলে বৃষ্টিতে ভিজে এর গুণগত মান কমে, সার জমাট বেঁধে নষ্ট হয়ে যাচ্ছে।

২০১৮ সালের ২৭ নভেম্বর কারখানাটির অ্যামনিয়া প্লান্টের সিনথেসিস সেকশনের স্টার্টার হিটারের হাইড্রোজেন গ্যাসের পাইপলাইন ফেটে আগুন ধরে যাওয়ায় এর উৎপাদন বন্ধ হয়ে যায়। সার কারখানাটি থেকে দৈনিক প্রায় ১ হাজার ৭০০ মেট্রিক টন ইউরিয়া সার উৎপাদন করে উত্তরবঙ্গসহ দেশের ১৯টি জেলায় এই সার কৃষকের কাছে বিতরণ করা হতো।

যমুনা সার কারখানার হিসাব মতে, ২০১৭-২০১৮, ২০১৮-২০১৯, ২০১৯-২০২০ অর্থ বছরে সৌদি আরব, চায়না, কাতার, মিশর ও আরব আমিরাত থেকে ৩ লাখ ৫৫ হাজার ৮ দশমিক ৮৫ মেট্রিক টন ইউরিয়া সার আমদানি করা হয়েছে। আর বর্তমানে কারখানার নিজস্ব উৎপাদিত ১২৭ মেট্রিক টন ও বিদেশ থেকে আমদানি করা ৩৯ হাজার ৯৫৪ মেট্রিকটন ইউরিয়া সার মিলে কারখানাটিতে মোট ৪০ হাজার ৮১ মেট্রিক টন সার মজুত রয়েছে। যার ৫০ কেজির প্রতি বস্তা ইউরিয়া সার ৭০০ টাকা দরে কৃষকের মাঝে ডিলারের মাধ্যমে বিক্রি করা হচ্ছে। তবে এসব আমদানি করা ইউরিয়ার সারগুলো খোলা আকাশে নিচে স্তূপ করে রাখার ফলে বৃষ্টিতে ভিজে নষ্ট হয়ে জমাট বেঁধে ওজনে কমে যাওয়াসহ সারের গুণগত মান কমে যাচ্ছে বলে অভিযোগ করেছে স্থানীয়রা।

আমদানি করা সার যথাযথ সংরক্ষণ আর কারখানার দ্রুত সংস্কার করার জোর দাবি জানান তারাকান্দি যমুনা সার কারখানার ট্রাক ও লরি মালিক সমিতির সাধারণ সম্পাদক আশরাফুল আলম মানিক।

এ ব্যাপারে যমুনা সার কারখানার ব্যবস্থাপনা পরিচালক খান জাবেদ আনোয়ারের সাথে কথা বলতে চাইলে তিনি কোনো কথা বলতে রাজি হয়নি।

কৃষক, শ্রমিক ও কর্মচারীদের কথা বিবেচনা করে এই কারখানা চালুর ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেবে সরকার- এমনটি প্রত্যাশা সকলের।

ঢাকাটাইমস/২২আগস্ট/প্রতিনিধি/এলএ

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :