২৫ শতাংশ লিভারে বেঁচে আছেন বিগ-বি

প্রকাশ | ২২ আগস্ট ২০১৯, ১০:১৫

বিনোদন ডেস্ক

বিগত ২০ বছর ধরে লিভারের মাত্র ২৫ শতাংশের উপর ভরসা করেই বেঁচে রয়েছেন বলিউডের মেগাস্টার অমিতাভ বচ্চন। এই অভিনেতা জানিয়েছেন, ২০০০ সালে টিউবারকিউলোসিস-এর চিকিৎসা হয়েছিল তার। তিনি জানতেন না, তারও আরও ৮ বছর আগে থেকে সেই রোগে ভুগছিলেন তিনি।

একটি সংবাদসংস্থার স্বাস্থ্য ইন্ডিয়া অনুষ্ঠানের উদ্বোধনে গিয়ে ভারতের নামকরা চিকিৎসক হর্ষ বর্ধনের সঙ্গে কথা বলেন বিগ বি অমিতাভ বচ্চন। সেখানে প্রতিদিনকার চিকিৎসার উপর জোর দিতে গিয়ে কথা বলেন তারা।

বিগ বি বলেন, ‘আমি সব সময়ই নিজের উদাহরণ দিই। নিজেই রোগকে আগে চিহ্নিত করতে হবে। জনসমক্ষে বলতে কোনো অসুবিধে নেই, আমার টিবি রয়েছে। আমি হেপাটাইটিস বি সার্ভাইভার। বাজে রক্ত আমার লিভারের ৭৫ শতাংশ নষ্ট করে দিয়েছে। যেহেতু আমি ২০ বছর পরেও রোগকে চিহ্নিত করতে পেরেছিলাম, ২৫ শতাংশ লিভার নিয়েও বেঁচে আছি।’

টিবি রোগ নিয়ে এই অভিনেতা বলেন, ‘২০০০ সাল থেকে আমার টিবির চিকিৎসা চলছে। স্পাইনে টিবির প্রকোপ। খুবই কষ্ট হতো। বসতে ও শুতে ভীষণ কষ্ট। বেশিরভাগ সময়ই আমি ৮-১০টা পেইনকিলার খেয়ে থাকতাম। গেম শো-তে সঞ্চালনার সময়টাতেই সবচেয়ে বেশি কষ্ট হতো।’

বলিউডের মেগাস্টার অমিতাভ বচ্চন টিবি, পোলিও, ডায়াবিটিস ও হেপাটাইটিস বি-এর মতো নানা রোগ নিয়ে সচেতনা বৃদ্ধির কাজ করেন। সেই অমিতাভ এবার নিয়মিত রোগ নিরাময়ের জন্য চিকিৎসা করানোর উপর জোর দিয়েছেন।

ঢাকাটাইমস/২২ আগস্ট/এএইচ