কাশ্মীর নিয়ে ভারতের সঙ্গে আলোচনার কিছু নেই: পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ আগস্ট ২০১৯, ১৬:০১

ভারতের সঙ্গে আলোচনার কোন কিছু নেই বলে জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। কাশ্মীর ইস্যুতে পাকিস্তান সম্ভাব্য সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। এর বাইরে নতুন কোন পদক্ষেপ গ্রহণ সম্ভব না। 

গত ৫ আগস্ট ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর প্রথম কোন বিদেশী গণমাধ্যম ওয়াশিংটন পোস্টকে এক সাক্ষাৎকার দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। কাশ্মীর ইস্যুতে পাকিস্তান সরকারের গৃহীত পদক্ষেপ সম্পর্কে সাক্ষাৎকারে মন্তব্য করেন। 

ইতিমধ্যে, ভারতের সঙ্গে পাকিস্তান সমস্ত বাণিজ্যিক সম্পর্ক বাতিল করেছে। কূটনৈতিক সম্পর্ক শিথিল করাসহ ইসলামাবাদে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে। ভারতের সব সিমেনা পাকিস্তানে নিষিদ্ধ করা হয়েছে। তাছাড়া, কাশ্মীর ইস্যু জাতিসংঘের নিরাপত্তা পরিষদেও তোলা হয়েছে। তবে, একমাত্র চীন বাদে নিরাপত্তা পরিষদের সবাই কাশ্মীর ইস্যু ভারত ও পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয় বলে জানিয়েছে।   

ইমরান খান বলেন,‘আমরা যেসব পদক্ষেপ গ্রহণ করেছি, এর বেশি কিছু করতে পারবো না।’

কাশ্মীরের আশি লাখ মানুষের জীবন ঝুঁকিতে রয়েছে বলে ইমরান জানান। তিনি কাশ্মীরে জাতিগত নিধন ও গণহত্যা সংঘটিত হওয়ার ঘটনা ঘটছে বলে আশঙ্ক্ষা করেন।

সম্প্রতি, পাকিস্তান অধিকৃত কাশ্মীরের প্রেসিডেন্ট সরদার মাসুদ খান ভারত অধিকৃত কাশ্মীরে গণহত্যার অভিযোগ করেছিলেন। 

ভারত ও পাকিস্তান উভয় রাষ্ট্র পরমাণু শক্তিধর রাষ্ট্র। পাকিস্তান আশক্সক্ষা করছে, ভারতের সঙ্গে যেকোন সময় পরমাণু যুদ্ধ সংঘটিত হতে পারে। 

পরমাণু যুদ্ধের আশঙ্ক্ষা প্রকাশ করে ইমরান বলেন,‘ভারত ও পাকিস্তান দুটি পরমাণু শক্তিধর রাষ্ট্রের মধ্যে ক্রমাগত উত্তেজনা বৃদ্ধি পাচ্ছে। ফলে, কাশ্মীর ইস্যুতে যেকোন ঘটনা ঘটতে পারে। আমরা যে সমস্যার সম্মুখীন হচ্ছি, তা বিশ্বের জন্য একটি সতর্কবার্তা।’  

কাশ্মীর ইস্যুতে ইমরান খানের অভিযোগ সম্পর্কে ভারত সরকারিভাবে কোন মন্তব্য করেনি। তবে, ইমরান খানের অভিযোগ ভিত্তিহীন বলে ভারত দাবি করেছে। 

যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত হর্ষ বর্ধন শ্রিংলা নিউইয়র্ক টাইমসকে বলেন,‘কাশ্মীরের পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে। সরকারি অফিস, ব্যাংক, হাসপাতালগুলো স্বাভাবিকভাবে চলছে। কাশ্মীরে কোন খাদ্য সংকট নেই। তবে, সেখানে নিরাপত্তাজনিত কারণে কিছু নিষেধাজ্ঞা বলবৎ আছে।’

ঢাকাটাইমস/২২আগস্ট/আরআর

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :