এক ঝাঁক তরুণের উদ্যোগ

বিনা বাজেটের অ্যাপে সব ইউনিয়নের যোগাযোগ

প্রকাশ | ২২ আগস্ট ২০১৯, ২০:২২ | আপডেট: ২২ আগস্ট ২০১৯, ২০:২৬

বোরহান উদ্দিন, ঢাকাটাইমস

সরকারের কোনও রকম অর্থানুকূল্য ছাড়াই যোগাযোগের সমস্ত তথ্য সম্বলিত একটি অ্যাপ তৈরি হয়েছে। সম্পূর্ণ বিনা বাজেটের এই অ্যাপের মাধ্যমে যে কেউ একটি ইউনিয়নের সকল রকম যোগাযোগের তথ্য সুবিধা পাবেন। অ্যাপটিতে এরই মধ্যে দেশের চার হাজার দুইশ ইউনিয়নের তথ্য যোগ হয়েছে। শিগগিরই বাকি ইউনিয়নগুলি তথ্যও যোগ করা হবে। যোগাযোগের তথ্য ছাড়াও চলমান জরুরি জনইস্যুভিত্তিক তথ্যও সরবরাহ করবে অ্যাপটি। আমার ইউপি নামের অ্যাপটির অ্যান্ড্রয়েড ভার্সন দ্রুত অবমুক্ত করা হবে।

গতকাল এলজিএসপি-৩ প্রকল্পের এক মতবিনিময় সভায় ‘আমার ইউপি’ অ্যাপটির উদ্বোধন করেন স্থানীয় সরকার বিভাগের মন্ত্রী মো. তাজুল ইসলাম। এসময় স্থানীয় সরকার বিভাগের সচিব জনাব হেলালুদ্দীন আহমদ।

অ্যাপটি তৈরি করেছেন সরকারি কর্মকর্তা মনদীপ ঘরাই। তার সঙ্গে অ্যাপ তৈরিতে কাজ করেছেন মাহবুব হাসান, মোস্তাক সামী, নাহিদ হাসান ও  মাসুদুর রহমান। আর তাদের পরামর্শক ছিলেন এলজিএসপি-৩ এর প্রকল্প পরিচালক জনাব সরদার সরাফত আলী।

প্রথমবারের মতো এমন কোনও উদ্যোগের প্রশংসা করে মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, ‘এটা সত্যিই প্রশংসনীয় কাজ। আমরা সকল উদ্ভাবনী উদ্যোগের পাশে আছি। সবাইকে দেশের প্রতি ভালোবাসা নিয়ে এমন অনুকরণীয় কাজ করার আহ্বান জানাই।’

মনদীপ ঘরাই ঢাকা টাইমসকে বলেন, “আমার ইউপি’ নামের এই অ্যাপের মাধ্যমে যে কোনও নাগরিক জানতে পারবেন ইউনিয়ন পরিষদের সকল চেয়ারম্যান, মেম্বার, সচিব ও ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের ফোন নাম্বার। সেইসঙ্গে তাদেরকে অ্যাপ থেকে সরাসরি কল করা যাবে। জানা যাবে ইউনিয়ন পরিষদ অফিসের লোকেশন ও নির্দেশনা।’

‘এই অ্যাপের মাধ্যমে দেশে প্রথমবারের মতো ইউনিয়ন পর্যায়ে রক্তদাতাদের ডাটাবেজও সংগ্রহের অপশন থাকছে এই অ্যাপে। যে কোন ইউনিয়নের যে কোন বাসিন্দা অ্যাপে নিবন্ধন করে ব্লাড ডোনার হিসেবে যুক্ত হতে পারবে। বর্তমান সময়ে ডেঙ্গু পরিস্থিতি ও ভবিষ্যতের জন্য এটি একটি কার্যকরী উদ্যোগ।’

এছাড়াও অ্যাপে দেয়া লিঙ্কের মাধ্যমে সাধারণ মানুষ ইউনিয়ন পরিষদের বরাদ্দের নানান তথ্য জানতে পারবে। ফলে তৃণমূল পর্যায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের ক্ষেত্রে নতুন সম্ভাবনা তৈরি হবে বলেও মনে করেন এই কর্মকর্তা।

মনদীপ ঘরাই এর আগে যশোরের অভয়নগর উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা থাকাকালে জলাবদ্ধতা নিরসনে কচুরিপানা পরিষ্কার, চারলাখ তালগাছ রোপনসহ নানান সামাজিক উদ্যোগের জন্য আলোচিত হয়েছিলেন। এবার অ্যাপটি নিয়ে আবার আলোচনায় এলেন তিনি।

ঢাকাটাইমস/২২আগস্ট/ডিএম/বিইউ