নেদারল্যান্ডে গ্রেনেড হামলায় নিহতদের স্মরণ

প্রকাশ | ২২ আগস্ট ২০১৯, ২০:২৪

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস

নেদারল্যান্ড আ’লীগের উদ্যোগে ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার রাজধানী আমস্টারডামে মেশকান রেস্টুরেন্টের একটি হল রুমে এ সভা হয়।

নেদারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি মোহাম্মাদ শাহাদাত হোসেন তপনের  সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুরাদ খানের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, নেদারল্যান্ডে আওয়ামী লীগের প্রধান উপদেষ্টা ইসমাইল হোসেন।

বিশেষ অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা আবু জাফর হুমায়ন, এমএইচ হোসাইন মন্টু ও আনোয়ার সিদ্দিকী।

অনুষ্ঠানের শুরুতেই শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা ও দোয়া করা হয়। দোয়া পাঠ করেন সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক এমএ সিদ্দিকী বাপ্পি।

বক্তারা শুরুতেই জনক বঙ্গবন্ধু, জাতীয় চার নেতা ও দুই লক্ষ মা-বোনের প্রতি শ্রদ্ধা জানিয়ে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করেন।

অনুষ্ঠানে বক্তব্য দেন- উপদেষ্টা এম জামাল হোসেন, সহসভাপতি নাছিম খান অভি, আছিয়ান মেনন, যুগ্ম-সাধারণ সম্পাদক ইকরামুল হক পলাশ, সাংগঠনিক সম্পাদক জসিম মৃধা, প্রচার সম্পাদক কামাল হোসেন, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক রোমান আব্দুস সালাম, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের যুগ্ম-সাধারণ সম্পাদক ফারুক হোসেন, আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।

বক্তারা ২১ আগস্ট গ্রেনেড হামলার মাস্টারমাইন্ড তারেক রহমানসহ সকল আসামিকে দ্রুত বিচার করার আহ্বান জানান। নেতৃবৃন্দ প্রবাসে বিএনপি জামায়াতের সকল প্রকারের অপপ্রচার বিরুদ্ধে ঐক্যবদ্ধ থেকে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন।

প্রসঙ্গত, ২০০৪ সালের ২১ আগস্ট বিএনপি-জামায়াত রাষ্ট্রীয় ক্ষমতার মদদে বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী সমাবেশে নারকীয় গ্রেনেড হামলা চালানো হয়। সেই নৃশংসতম গ্রেনেড হামলায় বর্তমান প্রধানমন্ত্রী ও তৎকালীন বিরোধী দলীয় নেতা শেখ হাসিনা এবং আওয়ামী লীগের শীর্ষ স্থানীয় কয়েকজন নেতা সেদিন অল্পের জন্য এই ভয়াবহ হামলা থেকে বেঁচে গেলেও মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বেগম আইভি রহমানসহ ২৪ জন নিহত হন এবং আহত হন পাঁচ শতাধিক।

(ঢাকাটাইমস/২২আগস্ট/এলএ)