চীন-যুক্তরাষ্ট্রের পাল্টাপাল্টি শুল্কারোপ

প্রকাশ | ২৪ আগস্ট ২০১৯, ১৫:৩০ | আপডেট: ২৪ আগস্ট ২০১৯, ১৮:০৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে চলমান বাণিজ্য যুদ্ধ ক্রমশ বেড়ে চলেছে। নতুন করে ৫৫ হজার কোটি ডলার সমমূল্যের চীনা পণ্যের ওপর পাঁচ শতাংশ শুল্কারোপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় শুক্রবার এই শুল্কারোপ করেন তিনি। এর কয়েক ঘণ্টা আগে ৭ হাজার ৫০০ কোটি ডলার সমমূল্যের মার্কিন পণ্য আমদানির ওপর শুল্কারোপের ঘোষণা দেয় চীন। খবর বিবিসির।

শুক্রবার ধারাবাহিক কয়েকটি টুইটে চীনকে চোর আখ্যায়িত করেন ট্রাম্প। মার্কিন প্রতিষ্ঠানগুলোকে চীন থেকে সরে আসার আহ্বান জানান। ট্রাম্প বলেন, বাণিজ্যে চীনকে দরকার নেই যুক্তরাষ্ট্রের। বহু বছর ধরে চীন আমাদের লাখ লাখ কোটি ডলারের ক্ষতি করছে। তারা বছরে আমাদের কয়েকশ’ বিলিয়ন ডলারের বুদ্ধিবৃত্তিক সম্পদ চুরি করেছে। তারা এসব চালিয়ে যেতে চায়। কিন্তু আমি এটা হতে দিতে পারি না। চীনকে আমাদের প্রয়োজন নেই। সত্যি বলতে তাদের ছাড়াই আমরা অনেক ভালো থাকতে পারি। আমাদের মহান আমেরিকান প্রতিষ্ঠানগুলোকে তাৎক্ষণিকভাবে চীনের বিকল্প খোঁজার নির্দেশ দেওয়া হয়েছে।

ট্রাম্পের ওইসব টুইটের পরপরই মার্কিন পণ্যের ওপর শুল্কারোপ করে চীন। আর এর কিছুক্ষণ পর চীনা পণ্যে শুল্কারোপের কথা জানান ট্রাম্প। দুই পক্ষের এমন সিদ্ধান্ত বিশ্ব অর্থনীতিতে বিরূপ প্রভাব ফেলবে বলে আশঙ্কা করছেন অর্থনীতিবিদরা। এমন আশঙ্কায় ইতোমধ্যে শেয়ার বাজারগুলোয় ধস নেমেছে। যুক্তরাষ্ট্রের শেয়ার বাজারে কোম্পানিগুলোর দর পতন হয়েছে উল্লেখযোগ্য হারে। শুক্রবার বাজার বন্ধের পর শুল্কারোপের ঘোষণা দেন ট্রাম্প। আশঙ্কা করা হচ্ছে, নতুন সপ্তাহে এর প্রভাব পুরোপুরিভাবে আবির্ভূত হবে।

ট্রাম্প তার শুল্কারোপের টুইটে জানান, ১লা অক্টোবর থেকে ২৫ হাজার কোটি ডলার সমমূল্যের চীনা পণ্য আমদানির ওপর আরোপিত ২৫ শতাংশ শুল্ক হার বাড়িয়ে ৩০ শতাংশ করা হবে। প্রসঙ্গত, ১লা অক্টোবর হচ্ছে গণচীন প্রতিষ্ঠার ৭০ বছরপূর্তি। ১৯৪৯ সালের এদিনে বেইজিংয়ে গণপ্রজাতন্ত্রী চীন প্রতিষ্ঠা করে দেশটির তৎকালীন সাম্যবাদি দল।

ট্রাম্প তার টুইটে আরো বলেন, আরো ৩০ হাজার কোটি ডলার সমমূল্যের চীনা পণ্য আমদানির ওপর শুল্ক হার ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করা হবে। প্রসঙ্গত, ট্রাম্প প্রাথমিকভাবে এই ৩০ হাজার কোটি ডলার সমমূল্যের পণ্য আমদানিতে অতিরিক্ত শুল্কারোপ করেননি। ঘোষণাটি কার্যকর হলে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রে অতিরিক্ত শুল্কারোপের শিকার হবে পণ্যগুলো। আগামী ১লা সেপ্টেম্বর থেকেই এসব পণ্যে নতুন শুল্কারোপ কার্যকর হওয়া শুরু হবে। তবে অর্ধেকেরও বেশি পণ্যে শুল্কারোপ কার্যকর হবে ১৫ই ডিসেম্বরের পর থেকে।