চুয়েটে ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন শুরু কাল

প্রকাশ | ২৪ আগস্ট ২০১৯, ২১:২৯

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর ২০১৯-২০ শিক্ষাবর্ষের লেভেল-১ স্নাতক (সম্মান) কোর্সের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদন ২৫ আগস্ট (রবিবার) সকাল ৯টা থেকে শুরু হচ্ছে। আবেদনের শেষ সময় ১৫ সেপ্টেম্বর বিকাল সাড়ে ৪টা পর্যন্ত।

‘অ’ লেভেল ও বিদেশি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরাসহ সকল ভর্তি প্রার্থী প্রতি কার্যদিবসে সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য প্রার্থীদের রোলসহ নামের তালিকা প্রকাশ ২৬ সেপ্টেম্বর, মেধানুযায়ী ভর্তির জন্য নির্বাচিত এবং অপেক্ষমান প্রার্থীদের নামের তালিকা প্রকাশ ২৭ অক্টোবর প্রকাশ করা হবে।

উল্লেখ্য, ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১২ অক্টোবর। ওই দিন সকাল ১০টা থেকে বেলা ১টা মোট ৩ ঘন্টা এবং মুক্তহস্ত অংকন একই দিন বিকাল আড়াইটা থেকে সাড়ে চারটা মোট ২ ঘন্টা পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার সর্বমোট ৮৯০টি আসনে ১২টি বিভাগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে এবার নতুন চালু হওয়া দুটি বিভাগে ৩০ জন করে মোট ৬০ জন ভর্তি হতে পারবেন। এছাড়া রাখাইন সম্প্রদায়ের জন্য ০১টি, পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য জেলার নৃ-গোষ্ঠীর (উপজাতি) জন্য ১০টিসহ অতিরিক্ত ১১টি আসন সংরক্ষিত আছে।

বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড থেকে উত্তীর্ণ শিক্ষার্থীকে ২০১৬ অথবা ২০১৭ সালের মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.০০ পেয়ে পাস হতে হবে অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে পাস হতে হবে। বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক/আলীম/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীকে গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন বিষয়ের প্রত্যেকটিতে আলাদাভাবে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৪.০০ ও ইংরেজি বিষয়ে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৩.৫০ পেয়ে পাস করতে হবে এবং গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন ও ইংরেজিতে মোট গ্রেড পয়েন্ট কমপক্ষে ১৭.৫০ পেতে হবে।

বিস্তারিত জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

(ঢাকাটাইমস/২৪আগস্ট/এলএ)