জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দুর্নীতির বিরুদ্ধে বিক্ষোভ

জাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ আগস্ট ২০১৯, ১৭:৫৬

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অপরিকল্পিত উন্নয়ন পরিকল্পনা এবং দুর্নীতির বিরুদ্ধে চলমান আন্দোলনের অংশ হিসেবে বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষক-শিক্ষার্থী ঐক্যমঞ্চ।

রবিবার দুপুর দেড়টার দিকে সমাজবিজ্ঞান অনুষদের সামনে থেকে মিছিলটি শুরু হয়ে ক্যাম্পসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে মুরাদ চত্বরে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

সমাবেশে  নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক সাইদ ফেরদৌস বলেন, ‘শিক্ষকদের কাজ চুরি করা না; কেউ করলে তাকে সে পথ থেকে ফিরিয়ে আনা। কিন্তু এখন শিক্ষকরাই সে কাজে জড়িয়ে যাচ্ছেন। নিজেরা প্রশাসনে থেকে সকল অংশীদারের মতামত এবং অনুরোধ উপেক্ষা করে ক্ষমতার প্রভাবে কাজ চালিয়ে যাচ্ছেন।

যেসব শিক্ষকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে, তা মিথ্যা প্রমাণিত করতে তিনি ওইসব শিক্ষকের প্রতি অনুরোধ করেন।

লুটপাট বন্ধ করে মহাপরিকল্পনা পুনঃবিন্যাসের দাবি জানিয়ে দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক রায়হান রাইন বলেন, ‘প্রশাসন উন্নয়নকে বাণিজ্যে রূপান্তর করেছে এবং বিশ^বিদ্যালয়কে ব্যবসাপ্রতিষ্ঠানে পরিণত করেছে। মহাপরিকল্পনা নিয়ে আলোচনার কথা বলা হলেও গাছ কাটা চলছে। প্রশাসন ক্ষমতার দাপট ও স্বৈরাচারী আচরণ বন্ধ করে উপযুক্ত পরিকল্পনা অনুযায়ী কাজ করবে বলে আমরা বিশ্বাস করি।’

ছাত্র ইউনিয়নের সদস্য রাকিবুল রনি বলেন, ‘প্রশাসনকে সকল ব্যয়ের হিসাব জনসম্মুখে প্রকাশ করতে হবে। উপাচার্য যদি তার স্বৈরতান্ত্রিক কাজ বজায় রাখেন, তাহলে তাকে ছাত্র সমাজ স্বৈরাচার্য উপাধি দিবে।’

সমাবেশে বক্তব্য রাখেন ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক মোহাম্মদ দিদার, ছাত্র ফ্রন্ট (মার্ক্সবাদী)-এর সাধারণ সম্পাদক সুদীপ্ত দে, সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান, ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের সমন্বয়ক আবু সাইদ।

(ঢাকাটাইমস/২৫আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :