সাভারে নকল পণ্য তৈরি, ৪২ লাখ টাকা জরিমানা

প্রকাশ | ২৫ আগস্ট ২০১৯, ১৮:৩৯

নিজস্ব প্রতিবেদক, সাভার

সাভারের হেমায়েতপুরে বিএসটিআইর অনুমোদন ছাড়া সাবান, ডিটারজেন্ট, হারপিকসহ বিভিন্ন প্রসাধনী তৈরির দায়ে একটি প্রতিষ্ঠানকে ৪২ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

এ সময় উদয় টয়লেট্রিজ এন্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ নামে ওই প্রতিষ্ঠানটির এক কর্মকর্তাকে ১ বছরের কারাদণ্ড দেয়া হয়। পরে বিপুল পরিমাণ ডিটারজেন্ট জব্দ ও কারখানাটি সিলাগালা করে দেওয়া হয়।

রবিবার বিকালে বিএসটিআইএর সহযোগিতায় অভিযান পরিচালনা করেন র‌্যাব-৪ এর ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট নিজাম উদ্দিন। এ সময় বিএসটিআই এর কর্মাকর্তাসহ র‌্যাব সদস্যরা উপস্থিত ছিলেন।

কারাদণ্ডপ্রাপ্ত লাল মিয়া উদয় টয়লেট্রিজ এন্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কারখানার ম্যানেজার পদে কাজ করেন।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট নিজাম উদ্দিন জানান, প্রতিষ্ঠানটি দীর্ঘ দিন ধরে বিএসটিআইয়ের অনুমোদন না নিয়ে তাদের পণ্যের গায়ে বিএসটিআইয়ের নাম ব্যবহার করে আসছিল। পাশাপাশি তারা বাজারের নামীদামী বিভিন্ন কোম্পানীর মোড়ক নকল করে নিজেদের তৈরি ডিটারজেন্ট ও কসমেটিসক বাজারজাত করে আসছিল। এসব অভিযোগের ভিত্তিতে কারখানাটি অভিযান পরিচালনা করা হলে অনিয়মের সত্যতা মেলে। পরে প্রতিষ্ঠানটি সিলগালা করাসহ নগদ ৪২ লাখ টাকা আর্থিক জরিমানা করা হয়। এসময় প্রতিষ্ঠানটির মালিককে পাওয়া না যাওয়ায় ম্যানেজার লালন মিয়াকে ১ বছরের কারাদণ্ড দেয়া হয়।

এছাড়া বিপুল পরিমাণ ডিটারজেন্ট জব্দসহ কারখানাটি সিলগালা করে দেওয়া হয় বলেও জানান তিনি।

ঢাকাটাইমস/২৫আগস্ট/ইএস