তুরস্কে পাঁচ জেনারেলের পদত্যাগ

প্রকাশ | ২৬ আগস্ট ২০১৯, ০৯:৩৪

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

তুরস্কের সেনাবাহিনী শীর্ষ পার্যায়ের পাঁচ জেনারেল পদত্যাগ করেছেন। বিরোধী পত্রিকা দৈনিক জমহুরিয়াত রবিবার এ খবর দিয়েছে। চলতি মাসের প্রথম দিকে তুরস্কের সামরিক পরিষদের বৈঠকের পর এসব জেনারেল পদত্যাগ করলেন।

গত পহেলা আগস্ট তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের সভাপতিত্বে সর্বোচ্চ সামরিক পরিষদের বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে সামরিক কর্মকর্তাদের পদোন্নতি, বরখাস্ত এবং উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের বদলির বিষয় নিয়ে আলোচনা হয়।পদত্যাগকারী পাঁচ কর্মকর্তার মধ্যে একজন মেজর জেনারেল এবং চারজন ব্রিগেডিয়ার জেনারেল রয়েছেন।

পহেলা আগস্টের ওই বৈঠকে যেসব আলোচনা হয়েছিল তার মধ্যে একটি বক্তব্য ছিল এমন- ‘অবসরে যাওয়া অনেক সামরিক কর্মকর্তা তুর্কি সেনাবাহিনীকে আকারে ছোট করার চেষ্টা করেছেন’। এই বক্তব্যের প্রতিক্রিয়ায় এসব জেনারেল পদত্যাগ করেছেন বলে অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে জানিয়েছে পত্রিকাটি।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি। পদত্যাগকারী কর্মকর্তাদের মধ্যে মেজর জেনারেল আহমেদ এরকান কোরবাসি রয়েছেন যিনি সিরিয়ার ইদলিব প্রদেশে মোতায়েন তুর্কি সেনাদের নেতৃত্ব দিয়েছিলেন।

ঢাকা টাইমস/২৬আগস্ট/একে