যাপন

আনন্দে কাটুক সাপ্তাহিক ছুটির দিন

প্রকাশ | ২৬ আগস্ট ২০১৯, ১৬:২১

আবুল কাশেম

 

সরকারি হোক বা বেসরকারি। চাকরিজীবীরা সপ্তাহ ধরে দায়িত্ব পালন করে হাঁপিয়ে ওঠেন। নিজেকে জাগিয়ে তোলার জন্য সাপ্তাহিক ছুটির দিনই ভরসা। তবে অনেকে সপ্তাহের বাকি দিনগুলোর কাজের চাপ এক বা দুইদিনের সাপ্তাহিক ছুটিতে কাটিয়ে ওঠতে পারেন না। আবার অনেকে সাপ্তাহিক ছুটিতে অফিসের কাজ বাসায় নিয়ে আসেন। 

অনেকে সাপ্তাহিক ছুটিতে অনেক কিছু করার পরিকল্পনা করলেও শেষ পর্যন্ত ঘুম আর টিভি দেখেই পার করে দেন। অনেকে আবার সেটাও পারেন না। সুতরাং কাজের চাপ মাথায় নিয়ে নিরানন্দ সাপ্তাহিক ছুটি কাটিয়ে আবার তারা অফিসে ফেরেন। ধারাবাহিকভাবে এমন হলে তা প্রভাব ফেলে আপনার ব্যক্তিগত জীবন এবং অফিসের কাজেও।  

তবে যদি চান তাহলে সাপ্তাহিক ছুটি আপনাকে নতুন করে শক্তি জোগাতে পারে। আর আপনিও আনন্দে কাটিয়ে শরীর-মনকে প্রফুল্ল করে পুনরায় অফিস শুরু করতে পারেন। আপনার সাপ্তাহিক ছুটি কীভাবে কাটাবেন তেমনই পাঁচটি উপায় সম্পর্কে জেনে নিতে পারেনÑ 

বাইরে বেরোন
সপ্তাহান্তে আপনার শহরকে নতুন করে দেখুন ও চিনুন। বেরিয়ে পড়–ন আপনার নিজের শহরের একটু বাইরের দিকে। নিরিবিলি জায়গা দেখে একটু সময় কাটান, বেশি ভালো লাগলে সন্ধ্যার পরও সেখানে কিছুটা সময় কাটান। অবশ্যই এই ছুটির দিন ছুটির মতো করে কাটান, ফোন থেকে একটু দূরে থাকুন। নিজের ইচ্ছামতো ঘুরুন, ছবি তুলুন এবং প্রকৃতির পথ ধরে একটু হাঁটুন। তারপর নিজেও কল্পনা করতে পারবেন না যে, এই সামান্য কাজে আপনি কত আনন্দ পাবেন।

নতুন কিছু করুন
সাপ্তাহিক ছুটিতে নতুন কিছু করুন। সেটি হতে পারে খাবারের ক্ষেত্রে বা অন্য কিছু। সচরাচর যেসব খাবার খান তার থেকে এদিন ভিন্ন কিছু খেয়ে দেখতে পারেন। তা হতে পারে ঘরে তৈরি বা বাইরের কোনো খাবার হোটেলে। সেটি হতে পারে দেশি কোনো খাবার বা বিদেশি। যেটা আপনার কাছে আকর্ষণীয় মনে হবে। খাবার খাওয়ার পর সেটি পছন্দ হোক বা না হোক ভীষণ মজা পাবেন আপনি। এছাড়া একটা রোমাঞ্চ কাজ করবে আপনার মধ্যে। খাবার পছন্দ হয়ে গেলে পরের সাপ্তাহিক ছুটির জন্য অপেক্ষা করে থাকবেন আপনি।

নিজেকে নির্বাসনে পাঠান
কথাটি শুনতে খুব সহজ শোনালেও কাজটি এতটা সহজ নয়। সাপ্তাহিক ছুটির দিনে কয়েক ঘণ্টার জন্য হলেও নিজেকে নির্বাসনে পাঠান। এ সময় মোবাইল-টেলিভিশন-কম্পিউটারসহ সব ধরনের প্রযুক্তিপণ্য থেকে দূরে থাকুন। একান্তে নিজেকে কিছুটা সময় দিন। নিজের ঘরে শান্ত হয়ে কিছুক্ষণ কাটান। একটু নিজের কথা ভাবুন, নিজেকে নিয়ে ভাবুন আর নিজের ভুলে যাওয়া অভ্যাসগুলো একটু হলেও বাঁচিয়ে তোলার চেষ্টা করুন। আপনার চিন্তা-ভাবনা পরিষ্কার করতে এবং শান্তিতে থাকতে সপ্তাহান্তে একটু নির্বাসনে যাওয়া মন্দ নয়।

নতুন কিছু শিখুন 
নতুন কিছু শিখতে সবার ইচ্ছা করে, কিন্তু সেভাবে হয়ে ওঠে না কাজের চাপে। তাই আর আফসোস না করে নতুন দক্ষতা অর্জনের কাজে লেগে পড়–ন। নতুন দক্ষতা অর্জন করার মতো ভালো জিনিস আর কিছু হয় না আর আপনি নিজেও জানেন না আবার কখন সময় পাবেন এসব শেখার। এগুলো আপনাকে সাপ্তাহিক ছুটির দিন উপযুক্তভাবে কাটাতে সাহায্য করবে। আবার এর মাধ্যমে আপনার চাকরিতেও উন্নতি করা সম্ভব হবে।

হয়ে যাক পছন্দে ঘরোয়া খেলা
সাপ্তাহিক ছুটি মনোমুগ্ধকরভাবে কাটাতে বাসায় দাওয়াত দিন বন্ধুদের। টিভি দেখার মতো একঘেয়েমি কাজ ছেড়ে তাদের সঙ্গে মেতে উঠুন দাবা, লুডু, কেরামের মতো ঘরোয়া খেলা নিয়ে। বন্ধুদের সঙ্গে মিলিত হওয়ার আনন্দের পাশাপাশি ঘরোয়া এসব খেলা মানসিক তৃপ্তি বাড়িয়ে দেবে বহুগুণ। একটি দিন কাটানোর পর আপনি বুঝতে পারবেন যে, কতটা আনন্দে কেটেছে আপনার সাপ্তাহিক ছুটি। 

(ঢাকাটাইমস/২৬আগস্ট/একে/এজেড)