ঈদগাঁয় ‘চক্ষু চিকিৎসা কেন্দ্র’ নামে ভিশন সেন্টার

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ আগস্ট ২০১৯, ২২:৩৪ | প্রকাশিত : ২৬ আগস্ট ২০১৯, ২১:১২

দেশের সুবিধাবঞ্চিত জনগণের দ্বারপ্রান্তে চক্ষু চিকিৎসাসেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালনায় কাতার ক্রিয়েটিং ভিশন প্রজেক্টের আওতায় ও অরবিস ইন্টারন্যাশনালের সহযোগিতায় কক্সবাজার ঈদগাঁয় স্থায়ী ‘চক্ষু চিকিৎসা কেন্দ্র’ নামে আরো একটি ভিশন সেন্টারের যাত্রা শুরু হয়েছে।

এ উপলক্ষে সোমবার সকাল ১০টায় ঈদগাঁয় এ স্থায়ী চক্ষু চিকিৎসা কেন্দ্রে উদ্বোধনী অনুষ্ঠান চট্টগ্রাম চক্ষু হাসপাতালের মেডিকেল ডিরেক্টর ডা. কামরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- কক্সবাজারের সিভিল সার্জন ডা. মোহাম্মদ আবদুল মতিন। বিশেষ অতিথি ছিলেন- স্থানীয় ইউপি চেয়ারম্যান সৈয়দ আলম।

চিকিৎসাসেবা বঞ্চিতরা এই কেন্দ্র থেকে সর্বোচ্চ সেবা পাওয়ার আশাবাদ ব্যক্ত করে প্রধান অতিথি বলেন, আধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ এই চিকিৎসা কেন্দ্রে নানাবিধ সেবামূলক কর্মকাণ্ড চালু থাকবে। এই স্থায়ী চিকিৎসা কেন্দ্রটি সেবার মনোভাব নিয়ে স্থাপন করা হয়েছে। বিশেষ করে যারা চট্টগ্রাম শহরে যেতে পারে না, তারা এখানে এসে চট্টগ্রাম চক্ষু হাসপাতালের মত সেবা পাবেন।

হাসপাতালের মেডিকেল ডিরেক্টর ডা. কামরুল ইসলাম বলেন, চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্র ট্রাস্ট-এর ম্যানেজিং ট্রাস্টি, আন্তর্জাতিক চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. হোসেনকে চক্ষু সেবার স্থপতি। তার জন্য আজ চক্ষু চিকিৎসাসেবার মান অনেক উপরে উঠেছে।

অরবিস ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ড. মুনীর আহমেদ বলেন, ১৯৮৫ সালে উড়ন্ত চক্ষু হাসপাতালের মাধ্যমে অরবিস বাংলাদেশে কাজ শুরু করেছে। বিশ্বের ৯২টি দেশে অরবিসের কার্যক্রম সীমাবদ্ধ রয়েছে।

চট্টগ্রাম চক্ষু হাসপাতালের ইনস্টিটিউট অব কমিউনিটি অফ থালমোলোজি (আইসিও)-এর পরিচালক ডা. খুরশীদ আলম বলেন, নগর থেকে গ্রামঞ্চলে মানসম্মত উন্নত চক্ষু চিকিৎসা সেবার পরিধি বৃদ্ধিতে চট্টগ্রাম চক্ষু হাসপাতাল একের পর এক বিভিন্ন সেবামুখী প্রকল্প হাতে নিয়েছে। এরই ধারাবাহিকতায় লাখো মানুষের সেবা পাওয়ার মনোভাব নিয়ে এ অঞ্চলে ‘চক্ষু চিকিৎসা কেন্দ্র’ নামে আরো একটি ভিশন সেন্টার চালু করা হয়েছে।

আইসিও-এর একাডেমিক কোডিনেটর অধ্যাপক ডা. মনিরুজ্জামান ওসমানী বলেন, স্থানীয় জনসাধারণের মাঝে চক্ষু সেবা সম্পর্কে ধারণা দেয়া এবং তাদের উন্নত চিকিৎসার্থে এই ভিশন সেন্টার চালু করা হয়েছে। দেশের সবস্থানে পর্যায়ক্রমে এই ভিশন সেন্টার চালু করা হবে।

আইসিও-এর শিক্ষার্থী রেহেনুমা তারানুসের উপস্থাপনায় আরো বক্তব্য রাখেন- অরবিস ইন্টারন্যাশনাল বাংলাদেশের ডিরেক্টর অব প্রোগ্রামস্ মোহাম্মদ আলাউদ্দিন, চক্ষু হাসপাতালের চিকিৎসক ডা. মেরাজুল ইসলাম, সহকারী ম্যানেজার (মেডিকেল প্রোগ্রাম) তাপস চৌধুরী, জনসংযোগ কর্মকর্তা শহীদ ফারুকী, প্রোগাম অফিসার সামে মোর্শেদ প্রমুখ।

এর আগে প্রধান অতিথি ফিতা কেটে এই ভিশন সেন্টারের উদ্বোধন করেন।

(ঢাকাটাইমস/২৬আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :