বেনাপোল বন্দরে পণ্যবাহী গাড়ি রাখার সক্ষমতা বাড়ছে

৫৪৯৪ কোটি টাকার ১২টি প্রকল্প অনুমোদন একনেকে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ আগস্ট ২০১৯, ১৮:০৬

দেশের স্থলবাণিজ্যের অন্যতম প্রধান বন্দর বেনাপোলে পণ্যবাহী গাড়ি রাখার সক্ষমতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ জন্য বেনাপোল স্থলবন্দরে কার্গো ভেহিকেল টার্মিনাল নির্মাণ নামের একটি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক)। এ প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১৮৯ কোটি ৬৮ লাখ টাকা। আগামী দুই বছরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ স্থলবন্দর কর্তপক্ষ।

মঙ্গলবার একনেক সভায় প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা একনেক সভায় সভাপতিত্ব করেন।

সভার পর মন্ত্রী এম এ মান্নান বলেন, ‘আমদানি-রপ্তানি কাজে গতি আনা এবং স্থলবন্দর সংলগ্ন এলাকার যানজট নিরসনে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।’

মন্ত্রী জানান, এ প্রকল্পটি ছাড়াও একনেকের বৈঠকে আরও ১১টি প্রকল্পের অনুমোদন মিলেছে। মোট ১২টি উন্নয়ন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে পাঁচ হাজার ৪৯৪ কোটি ৪ লাখ টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে পাঁচ হাজার ৪১৬ কোটি টাকা আর ৭৮ কোটি টাকা অনুদান হিসেবে দেবে ডেনমার্কের সহযোগী সংস্থা ড্যানিডা।

সভায় অনুমোদন পাওয়া অন্য প্রকল্পগুলো হচ্ছে-

আলীকদম-জালানিপাড়া-কুরুকপাতা-পোয়ামুহুরী সড়ক (১ম সংশোধিত) প্রকল্প। এর ব্যয় ৫০৯ কোটি ২৯ লাখ টাকা; টেকসই ও নিরাপদ মহাসড়ক গড়ে তোলার জন্য ৪টি জাতীয় মহাসড়কের পাশে পণ্যবাহী গাড়ি চালকদের জন্য পার্কিং সুবিধা সংবলিত বিশ্রামাগার স্থাপন প্রকল্প। এতে ব্যয় হবে ২২৬ কোটি ২২ লাখ টাকা; বড়তাকিয়া (আবুতোরাব) থেকে মিরসরাই অর্থনৈতিক অঞ্চল সংযোগ সড়ক নির্মাণ (২য় সংশোধিত) প্রকল্প। এর ব্যয় প্রায় ১৮৪ কোটি টাকা।

খুলনা-চুকনগর-সাতক্ষীরা মহাসড়কের খুলনা শহরাংশ (৪.০০ কিলোমিটার) চার লেনে উন্নীতকরণ প্রকল্প। এর ব্যয় প্রায় ১০১ কোটি টাকা; উত্তরা এলাকায় পয়ঃশোধনাগার নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ প্রকল্প। এর ব্যয় এক হাজার ৩৯৮ কোটি টাকা; ইসিবি চত্বর হতে মিরপুর পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন এবং কালশী মোড়ে ফ্লাইওভার নির্মাণ (১ম সংশোধিত) প্রকল্প। এর ব্যয় এক হাজার ১২ কোটি ১১ লাখ টাকা। সমতল ভূমিতে বসবাসরত অনগ্রসর ক্ষুদ্র নৃ-গোষ্ঠির আর্থসামাজিক ও জীবন মানোন্নয়নের লক্ষ্যে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্প। এতে ব্যয় হবে ৩৫২ কোটি টাকা।

পুকুর পুনঃখনন ও ভূ-উপরিস্থ পানি উন্নয়নের মাধ্যমে ক্ষুদ্র সেচে ব্যবহার প্রকল্প। এর ব্যয় ১২৮ কোটি ১৯ কোটি টাকা; কর্নেল মালেক মেডিকেল কলেজ ও ৫০০ শয্যা বিশিষ্ট হাসপাতাল স্থাপন, মানিকগঞ্জ (১ম সংশোধিত) প্রকল্প। এর ব্যয় এক হাজার ৫৭ কোটি ১৭ লাখ টাকা; বেগম আমিনা মনসুর টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট, কাজিপুর, সিরাজগঞ্জ (১ম সংশোধিত) প্রকল্প। এতে ব্যয় ধরা হয়েছে ১১৯ কোটি ৭৫ লাখ টাকা এবং সমন্বিত খামার ব্যবস্থাপনা অঙ্গ-২ পর্যায় (আইএফএমসি-২) প্রকল্প। এর ব্যয় ধরা হয়েছে ১১৭ কোটি টাকা।

একনেক সভায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/২৭আগস্ট/ডিএম

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ভ্যাট ফাঁকি বন্ধ করতে ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ডিভাইস বসানোর উদ্যোগ নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী

পাটজাত পণ্যের বৈশ্বিক বাজারকে কাজে লাগাতে হবে: পাটমন্ত্রী

অধ্যাপক খলীলী ব্যাংক এশিয়ার বোর্ড অডিট কমিটির চেয়ারম্যান নির্বাচিত

স্বর্ণের দাম কমল ভরিতে ৩ হাজার ১৩৮ টাকা

জনতা ব্যাংকের ম‌্যানেজার্স ইন্ডাকশন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে স্থানান্তরিত হলো ন্যাশনাল ব্যাংক ডিজাস্টার রিকভারি সাইট

ইসলামী ব্যাংকের ইন্টার্নশিপ প্রোগ্রাম উদ্বোধন

টেকসই প্রবৃদ্ধি অর্জন করছে ওয়ালটন, মুনাফা বেড়েছে ৫১২ কোটি টাকা

মিনিস্টারের শতকোটি টাকার ঈদ উপহার জিতে আনন্দিত ক্রেতারা 

সোশ্যাল ইসলামী ব্যাংকের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স উদ্বোধন

এই বিভাগের সব খবর

শিরোনাম :