অনুপম সেন সমাজ-প্রগতির আলোকশিখা

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ আগস্ট ২০১৯, ২২:৩৩

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী, চট্টগ্রাম প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য একুশে পদকপ্রাপ্ত প্রফেসর ড. অনুপম সেনের ৭৯তম জন্মদিন উপলক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলার পক্ষ থেকে গতকাল বিকালে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের কনফারেন্স রুমে এক শুভেচ্ছা জ্ঞাপন অনুষ্ঠান বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক খোরশেদ আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়।

তার জন্মদিনে শুভেচ্ছা জ্ঞাপন অনুষ্ঠানে তাকে জোটের পক্ষ থেকে শুভেচ্ছা স্মারকপত্র ও উত্তরীয় পরিয়ে দেয়া হয়।

এই উপলক্ষে এক সংক্ষিপ্ত অনুষ্ঠানে তার দীর্ঘ ও নিরোগ জীবন কামনা করে শুভেচ্ছা প্রদানকারী সংগঠনের নেতৃবৃন্দ বলেন, প্রফেসর ড. অনুপম সেন বাংলাদেশের একজন অন্যতম শ্রেষ্ঠ মানসসম্পদ।

তিনি রুদ্ধ বিবেকের কন্ঠস্বর। জাতির সকল ক্রান্তিকালে তিনি সম্মুখে থেকে সংকট উত্তরণের সাহস ও প্রেরণা যুগিয়েছেন। সত্য সুন্দর মঙ্গল প্রগতির পথে তিনি আমাদেরকে একত্রিত করেছেন। তাই তিনি আমাদের কাছে সবসময় শুদ্ধতম চেতনার পরশমণি হয়ে দেদীপ্যমান আছেন। তার স্পর্শ ও আর্শীবাদে ধন্য হয়ে আমরা সুন্দর আগামীর স্বপ্ন দেখি। এই স্বপ্ন বাস্তবায়নে তিনি আমাদের সাহসী সারথি।

প্রফেসর ড. অনুপম সেন তার ৭৯তম জন্মদিন উপলক্ষে সকলকে আর্শীবাদ জানিয়ে বলেন, মানবজীবন স্রষ্টার অমূল্য দান। এই অমূল্য জীবন তখনই স্বার্থক হয় আরেকটি জীবনকে আলোকিত করতে পারলে। সৃষ্টিকর্তা সকলকে যেন সেই শক্তি প্রদান করেন। আমি আমৃত্যু মানুষের মুক্তির ও মহামিলনের স্বপ্ন দেখে যাব। এই প্রেরণার সন্ধান পেয়েছি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন-দর্শন ও কর্ম থেকে। আমি সেই পথ ধরেই এগুচ্ছি।

এ সময় তার জন্মদিনের শুভেচ্ছা জ্ঞাপন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লেখক ও সাংবাদিক নিজামুল ইসলাম সরফী, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার আকলিমা আক্তার আঁখি, ড. অনুপম সেন গবেষণা গ্রন্থের লেখক আলী প্রয়াস, জোটের সাধারণ সম্পাদক মোহাম্মদ খোরশেদ আলম, কবি সজল দাশ, সংস্কৃতিকর্মী মিঠুন চক্রবর্ত্তী, রাজীব মজুমদার, সুতপা চৌধুরী, সোমা বোস, সুমি চৌধুরী, রবি শংকর ধর, কৃষ্ণা দাশ, পার্বতী চক্রবর্ত্তী, পিন্টু ভট্টাচার্য্য, ছোটন চক্রবর্ত্তী, তানিমা পারভীন প্রমুখ।

(ঢাকাটাইমস/২৭আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বন্দর নগরী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা