অর্থ উন্মাদনা কেন, কোথায় সুখ, কোথায় শান্তি?

মোহাম্মাদ আবু হুরাইরা
| আপডেট : ২৮ আগস্ট ২০১৯, ১৮:০৩ | প্রকাশিত : ২৮ আগস্ট ২০১৯, ১১:৫০

আর কোথায় কী হচ্ছে তা নিয়ে ভাবছি না। আমি ভাবছি আমার ছোট্ট সমাজটাকে নিয়ে। কেমন যেন সব কিছুর মানদণ্ড আজ ‘অর্থের’ উপর নির্ভরশীল। যে দিকেই তাকাই সেখানেই দেখি সবাই দিকবিদিক ছুটছে, ছুটছে তো ছুটছেই ‘অর্থের’ আশায়, অধিক ‘অর্থের’ খোঁজে।

একটি শান্তির নীড়, একটি সুখি স্বাচ্ছন্দ জীবনের জন্য আসলে কি শুধুই অর্থের প্রয়োজন?

শান্তি কী? ‘শান্তি’ হচ্ছে একটা মানবিক অনুভূতি, যার কোনো বিনিময়মূল্য নেই। শান্তি এমন একটা অভিজ্ঞতা যার বাস শুধু একজন মানুষের মনেই। মানুষের ভালোলাগার, ভালোবাসার অনুভূতিগুলোর বহিঃপ্রকাশইগুলোই হচ্ছে প্রকৃত শান্তি। আর এই শান্তি উপলন্ধি ও খোঁজে নেয়ার দায়িত্ব একজন মানুষের একান্ত নিজস্ব।

সুখ কী? ‘সুখ’ও শান্তির ন্যায় একটি মানবিক অনুভূতি। সুখ মনের একটি অবস্থা বা অনুভূতি যা ভালোবাসা, তৃপ্তি, আনন্দ বা উচ্ছ্বাস দ্বারা নিয়ন্ত্রিত হয়। দর্শনশাস্ত্র এবং ধর্মীয় চিন্তাবিদদের মতে সুখ হল ভালো জীবন বা সমৃদ্ধশালী জীবনধারণের ক্ষেত্র।

অর্থ কী? ‘অর্থ’ বা টাকা হচ্ছে পণ্য ও পরিষেবা বিনিময় পরিশোধের আন্যতম মাধ্যম। জীবনধারণের জন্য প্রয়োজনীয় বিষয়াদি সংস্থান করার জন্য মানুষকে অর্থের ওপর নির্ভর করতে হয়।

কিন্তু এখন মনে হচ্ছে অর্থই সকল সুখ-শান্তির উৎস। বর্তমান সমাজে অর্থই মনে হচ্ছে মানুষের সামাজিক অবস্থানের মূল নির্ণায়ক। তাইতো মানুষ আজ পরিবার, সমাজ তথা রাষ্ট্রের সামগ্রিক স্বার্থকে বাদ দিয়ে নিজ উদ্দেশ্য চরিতার্থ করার জন্য অর্থের পেছনে মরিয়া হয়ে ছুটছে। তাহলে পারিবারিক শিক্ষা, সামাজিক শিক্ষা, প্রাতিষ্ঠানিক শিক্ষা ও ধর্মীয় অনুশাসন কি আজ মূল্যহীন?

পৃথিবীর সবচেয়ে বড় প্রাথমিক ও নৈতিক শিক্ষার প্রতিষ্ঠান হচ্ছে পরিবার, যেখান থেকে একজন শিশু সভ্যতা, ভদ্রতা, আচার-আচরণ, নৈতিকতা, দায়-দায়িত্ব, সুশীল মানসিকতা রপ্ত করে। সমাজ বিজ্ঞানীদের মতে সমাজের মূলভিত্তিই রচিত হয় পরিবারে। আর এই পারিবারিক শিক্ষাই পূর্ণতা পায় সামাজিক শিক্ষা, প্রাতিষ্ঠানিক শিক্ষা ও ধর্মীয় অনুশাসনের মাধ্যমে।

কিন্তু এ কেমন সমাজ যেখানে মানুষের সকল সুখ-শান্তি, মান-মর্যাদা, প্রতাপ-প্রতিপত্তির মূল মানদণ্ড আজ ‘অর্থ’? অর্থ উন্মাদনায় মানুষের চিন্তা-চেতনা, নীতি-নৈতিকতা, আচার-আচরণ, ধৈর্য্য-সংযম, কাজ-কর্ম সবকিছুই আজ প্রশ্নবিদ্ধ।

এই অর্থ উন্মাদনায় আজ আমরা ভুলে গেছি কোথায় সত্যিকারের সুখ, কোথায় সত্যিকারের শান্তি। তাই তো থামছে না আমাদের ছুটে চলা......... যার ফলশ্রুতিতে আজ দেখতে পাই অবৈধ রোজগারে হালাল জীবিকার একটি নতুন সামাজিক সংস্কৃতি।

লেখক: সহযোগী অধ্যাপক, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগরিকালচার অ্যান্ড টেকনোলজি

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :