ফ্রান্সে ‘বিকশিত নারী সংঘ’র প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

ফ্রান্স প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ আগস্ট ২০১৯, ২১:১৩

ফ্রান্সের বাংলাদেশি কমিউনিটির একমাত্র মহিলা সংগঠন ‘বিকশিত নারী সংঘ’-এর সপ্তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে।

বিকশিত নারী সংঘ ফ্রান্সের সভাপতি তৌফিকা সাহেদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সুমা দাসের উপস্থাপনায় প্যারিসের লা কর্নোভের স্হানীয় একটি হলে এ প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে কমিউনিটিতে অবদানের জন্য ফ্রান্স প্রবাসী কয়েকজন কৃতি ব্যক্তিত্বকে সম্মাননা প্রদান ও কল্যাণমুখী সামাজিক কর্মকাণ্ডের জন্য সামাজিক সংগঠন বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স (বিসিএফ)-কে নন্দিত সংগঠন হিসেবে স্বীকৃতি দেয়া হয়।

সম্মাননাপ্রাপ্ত কৃতি ব্যক্তিত্বরা হচ্ছেন চলচ্চিত্রকার এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব আমীরুল আরহাম, সাংবাদিক ফারুক নওয়াজ খান, শিল্পী আরিফ রানা, সমাজকর্মী হাসনাত জাহান, প্রবীণ কমিউনিটি ব্যক্তিত্ব সুনামউদ্দীন খালিক, চারুশিল্পী শাহাদাত হোসেন ও ফিরোজা মুহিত প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বাংলাদেশে বিকশিত নারী সংঘের সহযোগী সংগঠন ‘বিকশিত মহিলা সমবায় সমিতি লি.’-এর মাধ্যমে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে ছয় মাসব্যাপী বয়স্ক শিক্ষা ও নিরক্ষরতা দূরীকরণ কার্যক্রম, কর্মক্ষম নারীদের কুটির শিল্প, ব্লক বাটিক, সেলাই প্রশিক্ষণ ও সেলাই মেশিন বিতরণ, দরিদ্রদের মধ্যে শীতবস্ত্র ও ঈদসামগ্রী বিতরণ এবং প্রতিবন্ধীদের মধ্যে হুইলচেয়ার বিতরণসহ দেশে ও প্রবাসে বিভিন্ন সামাজিক ও জনকল্যাণমূলক কাজের ভূয়সী প্রশংসা করেন।

বিকশিত নারী সংঘের সভাপতি তৌফিকা সাহেদ বলেন, ‘পুরুষের পাশাপাশি মহিলারা ও যদি সমানতালে সমাজ পরিবর্তন ও উন্নয়ন কর্মকাণ্ডে এগিয়ে আসে তাহলে দেশের কাঙ্ক্ষিত উন্নয়ন সম্ভব। তিনি বিকশিত নারী সংঘের আগামী পরিকল্পনা ‘বিকশিত বৃদ্ধাশ্রম’ প্রকল্পে সকলের সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে নারী সংঘের নানামুখী কর্মকাণ্ড নিয়ে একটি তথ্যচিত্র প্রদর্শন করার হয়। দ্বিতীয় পর্বে নারী সংগঠনের সদস্য এবং তাদের সন্তানেরা দেশাত্ববোধক নাচ, গান আর ফ্যাশন প্যারেডে অংশ নেন। অবশেষে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকীর সমাপ্তি টানা হয়। অনুষ্ঠানে ফ্রান্সের বিভিন্ন সংগঠন ও কমিউনিটি নেতৃবৃন্দসহ প্যারিসে বসবাসরত বিপুলসংখ্যক নারীরা অংশগ্রহণ করেন।

(ঢাকাটাইমস/২৮আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :