ঢা‌বি‌তে চার দিনব্যাপী বঙ্গবন্ধু বইমেলা

ঢা‌বি প্র‌তি‌নি‌ধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ আগস্ট ২০১৯, ২১:৪৩

‌শোকের মাস উপল‌ক্ষে ঢাকা বিশ্ব‌বিদ্যাল‌য়ে শুরু হ‌য়ে‌ছে চার দিনব্যাপী বঙ্গবন্ধু বইমেলা।

বুধবার সকাল ১০টা থে‌কে বিশ্ব‌দ্যাল‌য়ের টিএস‌সি প্রাঙ্গনে এই মেলা শুরু হয়। ডাকসু সা‌হিত্য মঞ্চ এবং ঢাকা বিশ্ব‌বিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ এই মেলার আ‌য়োজন ক‌রে।

এর আগে টিএস‌সি অডিট‌রিয়া‌মে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন, পরিবেশ ও জলবায়ু মন্ত্রী মো. শাহাব উদ্দীন।

বইমেলার উ‌দ্বোধন ঘোষণা ক‌রে উপচার্য ব‌লেন, “শোকের মা‌সে ডাকসু জাতির পিতাকে নানাভাবে স্মরণ করে। তারই ধারাবাহিকতায় কখনো আলোচনা সভা আবার কখনো সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। কিন্ত আজ ব্যতিক্রমভাবে গ্রন্থমেলার আয়োজন করা হয়েছে।’

বঙ্গবন্ধু এবং বাংলাদেশকে জানার মাধ্যমে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধ্যা নিবেদনের ব্যতিক্রম এই আয়োজনের জন্য ডাকসু নেতৃবৃন্দকে ধন্যবাদ জানি‌য়ে উপচার্য ব‌লেন নতুন নুতন উদ্যোগে বিভিন্ন ইভেন্ট সাজানো এটিই হলো অভিনবত্ব এবং সৃজনশীলতার বহিঃপ্রকাশ।

শিক্ষার্থীরা এই বইমেলার মাধ্যমে বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন, আদর্শ ও দর্শন সম্পর্কে জানার সুযোগ পাবে বলেও উপচার্য আশা প্রকাশ করেন।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বইমেলার সফলতা কামনা করে বলেন, “আজকে বঙ্গবন্ধু নেই কিন্তু তাঁর আদর্শ আছে। তার এই আদর্শ ধারণ করতে হবে”।

বঙ্গবন্ধুর ৭মার্চ এর ভাষণের কথ উল্লেখ করে তিনি বলেন, “এই ভাষণ সারা বিশ্বের মানুষ ধারণ করেছে। একটি অন্যন্য দলিল হিসেবে তারা এ‌ টি‌কে গ্রহণ করেছে। শুধু বাঙালি জাতিকে নয়, তার এই ১৮ মিনিটের ভাষণ যে কোন জাতিকে ঐক্যবদ্ধ করতে পারে।’

শিক্ষার্থী‌দের বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করে নিজেকে একজন বঙ্গবন্ধু হিসেবে গড়ে তু‌লে দেশে‌কে এ গি‌য়ে নেওয়ার আহ্বান জানান তি‌নি।

ডাকসুর সদস্য নিপু ইসলাম তন্বীর সঞ্চালনায় অনুষ্ঠা‌নে বাংলাদেশ পুস্তক সমিতির সভাপতি মো. আরিফ হোসেন ছোটন, অন্য প্রকাশনীর প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম, কলকাতার একটি প্রকাশনী সংস্থার সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায়, ডাকসু’র জিএস গোলাম রব্বানী, এজিএস মো. সাদ্দাম হোসেন এবং সাহিত্য সম্পাদক মাজহারুল কবির শয়ন বক্তব্য রা‌খেন।

উল্লেখ্য, আগামী ৩১ আগস্ট পর্যন্ত সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এই বইমেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। মেলায় বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বই নিয়ে বিভিন্ন প্রকাশনী সংস্থার ৪২টি স্টল রয়েছে।

ঢাকাটাইমস/২৮আগস্ট/ইএস

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিএসএমএমইউর উপ-উপাচার্য হলেন আতিকুর রহমান

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ব্যবস্থাপনা উন্নয়ন ও দ্রুত সেবা প্রদানে নির্দেশ উপাচার্যের

বরিশালে ভিবিডির 'হিটস্ট্রোক প্রতিরোধ ও সচেতনতা' বিষয়ক ক্যাম্পেইন

সনদ জালিয়াতি: কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আলী আকবর খানকে অব্যাহতি

প্রচণ্ড দাবদাহের কারণে অনলাইনে ক্লাস নেবে কুবি

এই বিভাগের সব খবর

শিরোনাম :