সামাজিক সমস্যার প্রতিকারও দিচ্ছে ‘৩৩৩’

ব্যুরো প্রধান, রাজশাহী
| আপডেট : ২৮ আগস্ট ২০১৯, ২২:৫৬ | প্রকাশিত : ২৮ আগস্ট ২০১৯, ২২:৩৮

দরকারি তথ্য সেবার পাশাপাশি এখন নানা সামাজিক সমস্যার প্রতিকারও দেবে ৩৩৩। জনগণের দোরগোড়ায় নাগরিক সেবা পৌঁছে দিতে চালু হওয়া কলসেন্টারে এখন উপকার পাচ্ছেন মানুষ। গত এক বছরে শুধু রাজশাহীতেই এ কলসেন্টারের মাধ্যমে কল এসেছে ৭৩ হাজার ২৮৭টি। এর মধ্যে ৭০ ভাগই বাল্যবিয়ে সংক্রান্ত।

বুধবার দুপুরে রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এ সংক্রান্ত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরা হয়।

রাজশাহীর জেলা প্রশাসক হামিদুল হক এ সময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এ সময় কলসেন্টারের উপকারভোগীদের নিয়ে ভিডিও ক্লিপও দেখানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, পাশের বাড়ির কোনো মেয়ের বাল্যবিয়ের আয়োজন চলছে। আপনি সচেতন নাগরিক হলেও মেয়েটির বিয়ে আটকাতে কিছুই করতে পারছেন না। তখনই ফোন করে দিন ৩৩৩ নম্বরে। আপনার চোখের সামনে কেউ হয়ত খাদ্যে ভেজাল দিচ্ছে। আপনি জেনেছেন কিংবা জানেন কিন্তু তাৎক্ষণিক ওই চক্রটিকে ধরিয়ে দিতে পারছেন না। ফোন দিন ৩৩৩ নম্বরে। আপনার কোনো জেলা প্রশাসক, শিক্ষা কর্মকর্তা কিংবা গুরুত্বপূর্ণ কোনো ব্যক্তির ফোন নম্বর দরকার। সমাধান দেবে ৩৩৩ নম্বর।

কোনো এলাকায় ভ্রমণে যাবেন- হোটেল, মোটেল ভাড়া করা থেকে যাবতীয় সহযোগিতা পাবেন ৩৩৩ নম্বরে। ‘সরকারি তথ্য ও সেবা সবসময়’ স্লোগানে নাগরিক সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে ৩৩৩ নম্বরের কলসেন্টারটি চালু করা হয়েছে। এ সেবার আওতায় দেশের যেকোন প্রান্ত থেকে ৩৩৩ নম্বরে কল করে গুরুত্বপূর্ণ নাগরিক সেবা পাওয়া যাবে।

রাজশাহী জেলা প্রশাসক হামিদুল হক জানান, জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারি কল সেন্টারের মাধ্যমে ৩৩৩ নম্বর চালু করা হয়েছে। এ ধরনের সেবা চালুর মাধ্যমে সরকার জনগণের কাছে জবাবদিহিতা নিশ্চিত করতে চাচ্ছেন।

২০১৮ সালের এপ্রিলে এই সেবাটি চালু করা হয়। এই নম্বরে কল করে এরই মধ্যে দেশবাসী সুবিধা পেতে শুরু করেছেন। সরকারের এই উদ্যোগ ও নম্বরটি দেশবাসীর মাঝে ছড়িয়ে দিতে তারা একযোগে কাজ করছেন।

তিনি জানান, যে কেউ এই ৩৩৩ নম্বরে কল করে কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ করতে ও সামাজিক সমস্যা সম্পর্কে জানাতে পারবেন। এছাড়া সরকারি বিভিন্ন সেবা সম্পর্কে জানা, সরকারি কর্মকর্তাদের নম্বর, নাগরিক সেবা, ইসলামী মাসলা-মাসায়েল সম্পর্কে জানা যাবে।

জেলা প্রশাসক আরো জানান, ২০১৮ সালের এপ্রিল থেকে এই ৩৩৩ নম্বর সেবা চালুর পর রাজশাহী জেলা থেকে এ পর্যন্ত ৭৩ হাজার ২৮৭টি কল করা হয়েছে। যার মধ্যে ৬৪ হাজার ৯২২ জন পুরুষ ও আট হাজার ৩৬৫ জন নারী কল করেন। আর এই কলগুলোর অধিকাংশই বাল্যবিয়ে প্রতিরোধ, মাদক নির্মূল ও পুকুর খনন রোধ সংক্রান্ত বিষয় নিয়ে করা হয়েছে।

(ঢাকাটাইমস/২৮আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :