ডেঙ্গুতে সঙ্গিন ‘গাছের হাসপাতাল’

তানিয়া আক্তার, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ আগস্ট ২০১৯, ১০:৩৭

বড় ছুটিতে গেলে বাসা বাড়িতে থাকা গাছের কী হবে? এই চিন্তা থেকে গড়ে তোলা ‘গাছের হাসপাতাল’ ডেঙ্গুর কারণে পড়েছে বিপাকে। ঈদের আগে যারা এখানে গাছ দিয়ে গিয়েছিলেন, সেগুলো এখন ফেরত নিচ্ছেন না।

ভয় ছড়ানো মশাবাহিত রোগ ডেঙ্গুর বাহক বাসাবাড়িতে যেসব জায়গায় ডিম পারে, তার একটি ফুলের টব বলে ধারণা করা হয়। এই পাত্রে পানি জমলে এই ডিম ফুটে বের হয় বাচ্চা। আর আতঙ্কে টবে পানি জমা প্রতিরোধের সহজ কাজ না করে গাছবিমুখ হয়ে যাওয়ার তথ্য মিলেছে।

সবুজের অভাবের এই নগরে গ্রিন সেভার্স নামে একটি প্রতিষ্ঠান ছুটিতে যাওয়া মানুষের গাছের যতেœর জন্য যে হাসপাতাল চালু করেছেন, সেখানে শত শত গাছ ঈদের আগে দিয়ে যান নগরবাসী। ছুটির পর তারা নগরে ফিরেছেন ঠিকই। কিন্তু গাছ নিয়ে যাওয়ার কোনো উচ্ছা দেখাচ্ছেন না বহুজন।

ওদিকে গাছের হাসপাতালে আছে জায়গার অভাব। সেখানে ধারণক্ষমতার চেয়ে বেশি গাছ এখন জায়গা পেয়েছে। ঠিক যেন ডেঙ্গু আক্রান্ত হাসপাতালের দশা। আর সরকারি হাসপাতাল যেমন রোগী ফিরিয়ে দেয় না, ‘গাছের হাসপাতাল’ও তেমনি। এখানেও কর্মী সংকট। এর মধ্যেও গাছেন যতœ নিতে হচ্ছে। কুলিয়ে উঠছেন না কর্মীরা।

রাজধানীর আগারগাঁওয়ে পরিবেশ অধিদপ্তর ভবনের পাশে অসুস্থ গাছের পরিচর্যার উদ্দেশ্য নিয়ে ২০১০ সালে গড়ে ওঠে এই ‘গাছের হাসপাতাল’। সংগঠনটির উদ্যোগে শহরে তিন হাজার ৬০০ টি ছাদ বাগান গড়ে ওঠেছে। নগরীর প্রায় পাঁচ লাখ ভবনেই এই ছাদবাগান করার প্রত্যাশা তাদের।

বাড়ি বাড়ি গিয়ে বাগান করে দেওয়ার পাশাপাশি গাছের যে কোনো সমস্যা হলেই পরিচর্যাকারী বা ‘গাছের ডাক্তার’ পাঠায় গ্রিন সেভার্স। গাছের বেড়ে ওঠা ও সুস্বাস্থ্য নিশ্চিত করতে এক ঝাঁক মানুষ নিয়ে বেরিয়ে পড়েন। সাইকেলের পেছনে থাকে একটি বাক্স। ভেতরে গাছের জন্য নানা ওষুধ আর গাছ পরিচর্যার যন্ত্রপাতি। যেসব বাড়িতে তাদের করা ছাদ-বাগান আছে সেগুলো মাসিক বা সাপ্তাহিক কিস্তিতে দেখভাল করাই তাদের কাজ।

পাশাপাশি জরুরি সেবার জন্য রয়েছে ‘অ্যাম্বুলেন্স সেবা’। অসুস্থ গাছগুলো ‘হাসপাতালে’ এনে পরিচর্যা করে মালিককে ফেরত দেন তারা। অল্প জায়গায় গড়ে ওঠা এ হাসপাতালে অসুস্থ গাছের যত্নের পাশাপাশি অতিথিগাছগুলোরও পরিচর্যা করছে গ্রিন সেভার্স।

প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা আহসান রনি ঢাকাটাইমসকে বলেন, ‘অসুস্থ গাছের পাশাপাশি অতিথি গাছগুলোরও সেবা দিচ্ছি। প্রতিবার অতিথি গাছগুলো ঈদের ছুটির পর পরই গাছ মালিকেরা নিয়ে যান। এবারই ব্যতিক্রম হচ্ছে। প্রিয়গুলো নিচ্ছেন না অনেকেই।’

‘কয়েকজন ফেরত নিতে শুরু করেছেন। তবে গাছ ফেরত নেয়ার পরিমাণটা প্রায় ৪০ শতাংশ কমে গেছে। যাদের সাথে যোগাযোগ করেছি তারা ব্যক্তিগত ব্যস্ততার কথা উল্লেখ করছেন। তবে শহরে ডেঙ্গু আতঙ্কটা যেভাবে ছড়িয়ে পড়ছে এটা একটা কারণ হতে পারে। কারণ অন্যান্য দীর্ঘ ছুটির পরে সাথে সাথেই প্রায় সবাই নিয়ে গেছেন।’

গাছের প্রতি ভালোবাসায় যে হাসপাতাল করা হয়েছে, সেখানে যতেœ ঘাটতি দেখা দেবে, এটা কখনো হতে দেবেন না রনি। বলেন, ‘যথা সময়ে ফেরত না নিলেও গাছগুলো যত্নে রাখছি আমরা। আপন ঘরে ফিরে যাবার আগে সবার শখের গাছগুলোকে নিয়মিত ভালোবাসায় রাখছেন এখানকার গাছের সেবকরা।’

গাছের হাসপাতালে গিয়ে দেখা গেছে হরেক রকমের গাছ। অসুস্থ গাছগুলোর পাশে ফুলে ফলে ছেয়ে থাকা গাছগুলো দেখেই বোঝা যায়, এগুলো অতিথি। অসুস্থ গাছগুলোর সেবায় কাজ করে যাচ্ছেন ডাক্তাররা। আর অতিথি গাছগুলোও খুঁটিয়ে দেখছেন ভালো রয়েছে কি না। শুধু এক টাকার বিনিময়ে রেখে যাওয়া গাছগুলো নির্ধারিত সময় পার হলেও তাদের ভালোবাসার ঘাটতি পড়ছে না।

(ঢাকাটাইমস/৩০আগস্ট/টিএ/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :