বৃক্ষরোপণে গ্রিন সেভার্সের অভিনব উদ্যোগ

তানিয়া আক্তার, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ সেপ্টেম্বর ২০১৯, ০৮:১৭

বহুজনের বহু শখ, ভালোবাসার ক্ষেত্রও ভিন্ন। আহসান রনির ভালোবাসা, শখ- সব গাছকে ঘিরে। স্বপ্ন দেখেন, সবুজে ছেয়ে থাকবে চারপাশ। গাছের সেবায় গড়ে তুলেছেন গ্রিন সেভার্স নামে একটি প্রতিষ্ঠান।

কয়েক বছর ধরে ‘গাছের হাসপাতাল’-এ বৃক্ষ পরিচর্যা করছে গ্রিন সেভার্স। সেখানে রোগাক্রান্ত গাছের সেবার পাশাপাশি বাসা বাড়িতে গিয়েও নানা পরামর্শ ও কাজ করে আসছে তারা।

এবার নতুন এক কর্মযজ্ঞ শুরু করতে যাচ্ছে গ্রিন সেভার্স। যারা সময় স্বল্পতার কারণে গাছ রোপণ করতে পারেন না, তাদের হয়ে এই কাজটি করে দেবে সংগঠনটি এবং সেটা কোনো অঞ্চলভিত্তিক নয়, সারা দেশেই। এ জন্য তৈরি করা হচ্ছে গাছ ব্যাংক।

পাশাপাশি মানুষের বাড়ি বাড়ি গিয়েও গাছ রোপণের কাজটি করবে গ্রিন সেভার্স। যাদের জায়গা ও সময় দুটোই আছে তবে চারা কেনার সামর্থ্য নেই, তাদের কাছ থেকে কোনো পয়সাও নেবে না তারা।

গ্রিন সেভার্সের প্রতিষ্ঠাতা আহসান রনি ঢাকা টাইমসকে বলেন, ‘প্রচুর মানুষ গাছ রোপণ করতে চায়। কিন্তু কোথায় কীভাবে করবে সে সম্পর্কে জানে না। কারও জায়গা থাকে না, কারও থাকে না সময়। আবার এমন বৃক্ষপ্রেমীও রয়েছেন যাদের পর্যাপ্ত জায়গা ও সময় রয়েছে, অথচ চারা কেনার সামর্থ্য, নেই বিশেষ করে গ্রামের অনেক মানুষের। তাদের সবার ইচ্ছার বাস্তবায়ন করে দেব আমরা।’

অনেকেই বাড়ির আঙিনা ছাদ বা ব্যালকনিতে গাছ রাখতে চাইলেও চারা, মাটি, টব কোথায় পাওয়া যাবে, তা জানে না। কারও কারও গাছের যতœ করারও কেউ থাকে না। গ্রিন সেভার্সে এর সবকিছুরই সুবিধা রয়েছে। ফোন করলেই তারা এই সেবা দিতে লোক পাঠিয়ে থাকে ন্যূনতম অর্থের বিনিময়ে।

গ্রিন সেভার্স একটি ‘গাছ ব্যাংক’ও তৈরি করতে যাচ্ছে। সেখানে যে কেউ গাছ দিতে পারবে। কোনো এলাকার কেউ পছন্দের গাছ রোপণ করতে চাইলে আগ্রহীদের সেই ব্যাংকের সঙ্গে সংযোগ করিয়ে দেওয়া হবে। যিনি গাছ লাগাতে চান তাকে ‘গাছ অভিভাবক’ বলা হবে অর্থাৎ গাছটি তার নামেই বড় হবে। তিনি নিজে গিয়েও লাগিয়ে আসতে পারেন বা গ্রিন সেভার্সের কর্মীরা লাগিয়ে দেবেন।

আহসান রনি বলেন, ‘এটি মূলত গাছের বিনিময়। আমাদের একটা গাছ ব্যাংক থাকবে। সেখানে যে কেউ গাছ রেখে দিতে পারবে। আবার কেউ চাইলে এখান থেকে গাছ নিতেও পারবে।’

গাছ লাগাতে বা দিতে ইচ্ছুক এমন অনেকেই যোগাযোগ করছেন গ্রিন সেভার্সে। পর্যাপ্ত গাছের সহায়তা পেলে একজন উদ্যোগী চেয়ারম্যান তার পুরো এলাকাজুড়ে গাছ লাগাতে চাচ্ছেন।

ঢাকায় যাদের নিজস্ব জায়গা আছে তারাও গাছের দত্তক নিতে পারবে। এ ছাড়া সরকার যদি সহায়তা করে তাহলে যে জায়গাগুলো ফাঁকা আছে সেগুলোতেও গাছ লাগানোর পরিকল্পনা রয়েছে গ্রিন সেভার্সের।

তবে পরিকল্পনাটি আরো পরিবর্তন ও পরিবর্ধন হতে পারে বলেও জানান আহসান রনি। বলেন, ‘আমাদের নার্সারিগুলো সাধারণত শহরকেন্দ্রিক। অনেক ভালো গাছ ঢাকার বাইরে পাওয়া যায় না। আর যেগুলো আছে সেগুলোও পরিচর্যার অভাবে অপুষ্টিতেও ভোগে। এই ভালো গাছগুলো গ্রামে পৌঁছে দিতে চায়। সেক্ষেত্রে যাদের জায়গা নেই কিন্তু গাছ লাগাতে আগ্রহী তাদের সাথে গ্রামের সেই আগ্রহীর সংযোগ করতে পারলে সারা দেশেই ভালো মানের গাছ সুস্থ পরিচর্যায় বেড়ে উঠবে।’

(ঢাকাটাইমস/০১সেপ্টেম্বর/ডব্লিউবি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :