কালোর চেয়েও কালো

প্রকাশ | ০১ সেপ্টেম্বর ২০১৯, ১৩:৫১

অটোমোবাইল ডেস্ক, ঢাকাটাইমস

কালো নয়। কালোর চেয়েও কালো। কুচকুচে কালো বা মিশমিশে কালো বললেও শুধরে দিচ্ছে সংস্থা। তাদের দাবি, এই গাড়ির রঙ কালোর থেকেও কালো। তা হলে এই রঙের নাম কী? উত্তর, কালোর চেয়েও কালো। 

বিএমডব্লিউ ফ্রাঙ্কফুর্ট মোটর শোতে দেখানো হবে এই গাড়ি। বিএমডব্লিউ-র নতুন এই মডেলের নাম এক্সসিক্স। আর বিএমডব্লিউর দাবি, এমন রঙের গাড়ি এর আগে কেউ দেখেনি।

এক্সসিক্স কালোর চেয়েও কালো রঙের গাড়ি। আর এই রঙ তৈরির জন্য সংস্থাটি ভন্টব্লাক ভিবিএক্সটু- নামের একটি বিশেষ পদার্থের প্রলেপ দিয়েছে গাড়িটির উপর। ভন্টব্লাক পর্দার্থটি আলোর ৯৯ শতাংশ শুষে নেয়। এটিকে এখন পৃথিবীর অন্যতম কালো রঞ্জক পদার্থ বলা হয়।

কালোর থেকেও কালো রঙ হওয়ায় এই গাড়ির প্রতিটি নকশা আরও আকর্ষণীয় দেখাবে। এছাড়া এমন রঙের জন্য গাড়িটির লাইট আরও বেশি সুন্দর দেখাবে। 

১২ থেকে ২২ নভেম্বর ফ্রাঙ্কফুর্ট মোটর শোতে দর্শকদের দেখানো হবে বিএমডব্লিউ এক্সসিক্স। মহাকাশে পাঠানো বিভিন্ন যন্ত্রের গায়ে প্রলেপ দিতে সাধারণত ভন্টব্লাক পদার্থটি ব্যবহার করা হয়। সারে ন্যানোসিস্টেমস-এর প্রতিষ্ঠাতা বেন জেনসেন ২০১৪ সালে ভন্টব্লাকের আবিষ্কার করেছিলেন। এই প্রথমবার কোনও গাড়িতে ভন্টব্লাক পদার্থ ব্যবহার করা হয়েছে। 

(ঢাকাটাইমস/১সেপ্টেম্বর/এজেড)