রাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, রাবি
 | প্রকাশিত : ০৩ সেপ্টেম্বর ২০১৯, ১৪:১৮

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়েছে। মঙ্গলবার দুপুর ১২টায় শিক্ষার্থীদের প্রাথমিক আবেদন প্রক্রিয়া উন্মুক্ত করে প্রশাসন। প্রথম দফায় আবেদন চলবে আগামী ১২ সেপ্টেম্বর পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://admission.ru.ac.bd) প্রকাশিত নিয়মাবলি অনুসরণ করে সংশ্লিষ্ট ইউনিটে প্রাথমিক আবেদন করতে হবে। আর আবেদনের যোগ্যতা যাচাইয়ের জন্য শিক্ষার্থীকে নির্দিষ্ট ফরমে এসএসসি ও এইচএসসি/ সমমানের পরীক্ষার রোল, শিক্ষাবোর্ড ও পাশের সাল প্রয়োজন হবে।

কেবল ২০১৯ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই আবেদন করতে পারবে। আগামী ২০-২২ অক্টোবর তিনটি ইউনিটে (এ, বি ও সি) বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আবেদনের জন্য মানবিক থেকে পাশ করা ভর্তিচ্ছুরা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় জিপিএ-৩ সহ নূন্যতম ৭, বাণিজ্যে জিপিএ-৩.৫সহ ন্যূনতম ৭.৫০ ও বিজ্ঞান বিভাগে নূন্যতম জিপিএ-৩.৫ সহ ৮ পয়েন্ট পেতে হবে। একজন ভর্তিচ্ছুকে প্রথমে ৫৫ টাকা দিয়ে প্রাথমিক আবেদন করতে হবে।

এদিকে প্রাথমিক আবেদন শেষে শিক্ষার্থী বাছাইয়ের পর ১৭ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চূড়ান্ত আবেদন প্রক্রিয়া চলবে। আবেদনের নিয়মাবলি এবং ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। চলতি শিক্ষাবর্ষে ৬০ নম্বরের এমসিকিউ ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ঢাকাটাইমস/৩সেপ্টেম্বর/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :