জামালপুর সীমান্তে বিজিবির কড়া নজরদারি

প্রকাশ | ০৪ সেপ্টেম্বর ২০১৯, ১৬:২৬

জামালপুর প্রতিনিধি, ঢাকাটাইমস

ভারতের আসামে চূড়ান্ত নাগরিক তালিকা (এনআরসি) প্রকাশের পর থেকে জামালপুরের সীমান্ত এলাকায় কড়া নজরদারিতে রয়েছে ৩৫ বিজিবি। অনুপ্রবেশকারীদের ঠেকাতে এবং যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলার জন্য নিয়মিত টহলের পাশাপাশি নজরদারি জোরদার করেছে সীমান্তরক্ষী বাহিনী (বিজিবি)।

বিজিবির ৩৫ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল নজরুল ইসলাম জানান,  জামালপুরের বকশীগঞ্জ ও দেওয়ানগঞ্জ উপজেলা এবং কুড়িগ্রাম জেলার রাজিবপুর ও রৌমারী উপজেলার ৭২ কিলোমিটার সীমান্তপথ ৩৫ বিজিবির আওতাধীন। এর ভেতর প্রায় ৫০ কিলোমিটার সীমান্ত পথ ভারতের আসাম রাজ্যের সঙ্গে রয়েছে। বাকি ২২ কিলোমিটার সীমান্তপথ ভারতের মেঘালয় রাজ্যের সঙ্গে। এছাড়া বকশিগঞ্জ উপজেলায় কামালপুর স্থলবন্দর অবস্থিত। আসামের এনআরসি তালিকা প্রকাশের পর থেকেই আসামের সঙ্গে ৫০ কিলোমিটার সীমান্তপথ কড়া নজরদারিতে রয়েছে। কেউ অনুপ্রবেশ করতে চাইলে তাদের ঠেকাতে এবং যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলার জন্য নিয়মিত টহলের পাশাপাশি নজরদারি জোরদার করা হয়েছে বলে জানান তিনি।

এছাড়া মেঘালয় রাজ্যের সঙ্গে যে ২২ কিলোমিটার সীমান্তপথ রয়েছে তাতেও নজরদারি রয়েছে বিজিবির। সীমান্ত এলাকায় বসবাসকারীদের সতর্ক থাকার আহ্বান জানান বিজিবি কর্মকর্তা।

প্রসঙ্গত,  ৩১ আগস্ট ভারতের আসামে চূড়ান্ত নাগরিক তালিকা প্রকাশ করা হয়। চূড়ান্ত তালিকায় মোট আবেদনকারীদের মধ্যে তিন কোটি ৩০ লাখের মধ্যে নাগরিক হিসেবে স্থান পেয়েছেন তিন কোটি ১১ লাখ ২১ হাজার চারজন। তালিকা থেকে বাদ পড়েছেন প্রায় ১৯ লাখ ছয় হাজার ৬৫৭ জন মানুষ। এই তালিকা প্রকাশের পর থেকেই দেশের বিভিন্ন সীমান্ত এলাকার পাশাপাশি জামালপুরের সীমান্ত এলাকাতেও নজরদারি বাড়ানো হয়।

(ঢাকাটাইমস/০৪সেপ্টেম্বর/জেবি)