বরিশালে শিশুদের তিন মাসব্যাপী সাঁতার প্রশিক্ষণ শুরু

ব্যুরো প্রধান, বরিশাল
 | প্রকাশিত : ০৪ সেপ্টেম্বর ২০১৯, ২২:৩৬

‘আমরাই গড়ব আগামীর বরিশাল’- এই স্লোগান নিয়ে বরিশাল নগরীতে শিশুদের তিন মাসব্যাপী সাঁতার প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

বুধবার দুপুর ১২টায় নগরীর আমানতগঞ্জ টিবি হাসপাতালের পুকুরে সাঁতার প্রশিক্ষণের উদ্বোধন করেন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ।

‘শিশুবান্ধব নগরী’ গড়ে তোলার কার্যক্রমের অংশ হিসেবে নগরীর চারটি স্কুলের পুকুরে চার থেকে ১৪ বছর বয়সী ১ হাজার ৮০ জন শিশুকে সাঁতার প্রশিক্ষণ দেয়া হবে। প্রতি ব্যাচে পাঁচজন শিশুকে একজন করে শিক্ষক ৩০ মিনিট সাঁতার ও ১০ মিনিট শরীর চর্চার প্রশিক্ষণ দেবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মেয়র বলেন, ‘বরিশাল নগরীর পুকুর ও জলাশয়গুলো নির্বিচারে ভরাট করায় শিশুরা সাঁতার শেখা থেকে বঞ্চিত হচ্ছে। ফলে দুঃখজনক হলেও সত্য, আমাদের এ অঞ্চলে পানিতে ডুবে সাঁতার না জানা শিশুদের মৃত্যুর হার বাড়ছে। এজন্যই শিশুবান্ধব নগরী গড়ার লক্ষ্যে আমরা শিশুদের সাঁতার প্রশিক্ষণের ব্যবস্থা করেছি।’

মেয়র বলেন, ‘পানি থেকে জীবন রক্ষায় সাঁতার প্রশিক্ষণের বিকল্প নেই। তাই প্রতিটি অভিভাবকের উচিৎ তাদের সন্তানদের সাঁতার শেখানো। অভিভাবকরা তাদের শিশুদের যেভাবে গুরুত্ব দিয়ে সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলছেন, ঠিক তেমনি করে শিশুদের সাঁতার শিক্ষার বিষয়েও অভিভাবকদের গুরুত্ব দিতে হবে।’

বরিশাল সিটি কর্পোরেশনের সার্বিক সহযোগিতা ও ইউনিসেফের অর্থায়নে ‘শিশুদের জীবন সুরক্ষায় সাঁতার প্রশিক্ষণ কার্যক্রম শুরু করা হয়েছে। কার্যক্রমটি পরিচালনা করবে সেভ দি কোস্ট্যাল এবং কারিগরি সহযোগিতা করবেন সিআইপিআরবি।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো ছিলেন ইউনিসেফ বরিশাল বিভাগীয় প্রধান এইচএম তৌফিক আহমেদ, সিআইপিআরবি কর্মকর্তা জাহাঙ্গীর হোসাইন, বিসিসির মেডিকেল অফিসার খন্দকার মঞ্জুরুল ইমাম, চার নম্বর ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল ইসলাম বাদশা, উন্নয়ন সংগঠন ‘স্কোপ’-এর নির্বাহী পরিচালক কাজী এনায়েত হোসেন শিপলু প্রমুখ।

(ঢাকাটাইমস/৪সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :