ময়মনসিংহে তিন দিনব্যাপী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

ব্যুরো প্রধান, ময়মনসিংহ
 | প্রকাশিত : ০৫ সেপ্টেম্বর ২০১৯, ২২:৩৭

ময়মনসিংহে বিশ্বের তরুণ নির্মাতাদের সিনেমা নিয়ে শুরু হয়েছে তিন দিনব্যাপী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। শিল্প-সংস্কৃতির নগরীতে ‘গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভাল’ নামে শুরু হওয়া এ উৎসবটি এর আগে লক্ষ্মীপুরে ও রংপুরের হয়। তৃতীয়বারের মতো এবার ময়মনসিংহে আয়োজন করছে চলচ্চিত্র সংসদ ‘সিনেমা বাংলাদেশ’।

বৃহস্পতিবার দুপুরে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ উৎসবের উদ্বোধন করেন বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার।

এ সময় উৎসব প্রযোজক ও সিনেমা বাংলাদেশের সভাপতি হেমন্ত সাদিক, সাধারণ সম্পাদক জিসান মাহাদি, উৎসব সমন্বয়ক আসমা আক্তার লিজা, বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদের সাধারণ সম্পাদক কাজী আজাদ জাহান শামীম, নাট্যকার আবুল মনসুর প্রমুখ উপস্থিত ছিলেন।

‘লেটস সিনেমা’ স্লোগানে আগামী ৭ সেপ্টেম্বর (শনিবার) পর্যন্ত চলবে এই উৎসব। এতে সর্বমোট ৩৫টি দেশের তরুণ নির্মাতাদের নির্মিত ৭৪টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। শেষ দিনে বিচারকদের রায়ে পুরস্কারপ্রাপ্ত ৮টি চলচ্চিত্রের নাম ঘোষণা করা হবে।

উৎসব প্রযোজক ও তরুণ নির্মাতা হেমন্ত সাদিক বলেন, এবারের উৎসবের আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে বিশ্বের ১০১টি দেশের সর্বোচ্চ ৩২ বছর বয়সী তরুণদের নির্মিত প্রায় ১৭০০টি চলচ্চিত্র জমা পড়ে। যার মধ্য থেকে ৩৫টি দেশের নির্বাচিত ৭৪টি চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে। উৎসবের আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগের দায়িত্ব পালন করছেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী, ৭২তম কান চলচ্চিত্র উৎসবের বিচারকের দায়িত্ব পালন করা ফিপরেস্কি, সাদিয়া খালিদ ও ইরানি নির্মাতা মোর্তেজা ফার্মবাফ।

তিনি আরও জানান, এবার বাংলাদেশি তরুণদের শতাধিক চলচ্চিত্র জমা পড়েছে ‘হীরালাল সেন শ্রেষ্ঠ বাংলাদেশি চলচ্চিত্র’ বিভাগে। এ বিভাগের বিচারক হিসেবে আছেন নির্মাতা নূরুল আলম আতিক, নির্মাতা ও চলচ্চিত্র শিক্ষক জাহিদুর রহমান অঞ্জন এবং খ্যাতনামা স্থপতি-নির্মাতা এনামুল করিম নির্ঝর।

এছাড়া উৎসবের অংশ হিসেবে দেশ-বিদেশের অর্ধশত নির্মাতার অংশগ্রহণে অনুষ্ঠিত হবে একটি চলচ্চিত্র নির্মাণ কর্মশালা। যাতে নির্মাতা গোলাম রাব্বানী বিপ্লব, প্রসূন রহমান, জসীম আহমেদ, কথাশিল্পী সাদাত হোসাইন প্রমুখ প্রশিক্ষক হিসেবে থাকবেন বলে জানা গেছে।

(ঢাকাটাইমস/৫সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :