নিজ সম্পদ ব্যবহারে সাফল্যের গল্প

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৭ সেপ্টেম্বর ২০১৯, ১০:৫২

সারাক্ষণ রেষারেষি লেগে থাকে পাশাপাশি অবস্থান করা দুটি রাজ্যের মধ্যে। উত্তর ও দক্ষিণ রাজ্যের মধ্যে প্রায়ই যুদ্ধ লেগে থাকে। তবে দু:খজনক হলেও সত্য উত্তরের সঙ্গে কখনোই পেরে ওঠে না দক্ষিণ রাজ্য। কারণ উত্তর রাজ্যে রয়েছে প্রচুর পরিমাণে লোহা। আর দক্ষিণের রাজ্যে সম্পদ বলতে বন-জঙ্গল।

যুদ্ধে লোহার তলোয়ার ব্যবহার করে উত্তর রাজ্য আর দক্ষিণ রাজ্যে কাঠের তৈরি তলোয়ার দিয়ে কিছুতেই তাদের সঙ্গে পেরে ওঠে না। যুদ্ধে জয়ের জন্য মরিয়া হয়ে ওঠে দক্ষিণ রাজ্য। কিন্তু তাদের হাতে তো লোহা নেই এই কারণে সঠিক বুদ্ধি দিয়েও কোনো কাজ হয় না।

অবশেষে দক্ষিণ রাজ্যের রাজা তার সভাসদদের নিয়ে বৈঠকে বসেন। তাদের পরামর্শ অনুযায়ী রাজ্যে তৈরি হলো নতুন নতুন ব্যায়ামাগার, সৈনিকদের উন্নত মানের খাবার খাইয়ে ও ব্যায়াম করিয়ে আরও শক্তিশালী করে গড়ে তোলা হলো। তবে যুদ্ধে গিয়ে আবারো পরাজয় বরণ করল তারা।

দক্ষিণের রাজা আবারও সভাসদদের পরামর্শ চাইলেন। তারা পরামর্শ দিল উত্তর রাজ্যের সঙ্গে জয়ী হতে হলে তাদের ওখান থেকে লোহা চুরি করে আনতে হবে। তারপর তা দিয়ে তলোয়ার তৈরি করে তাদের সঙ্গে যুদ্ধ করলে জয়ী হওয়া সম্ভব।

রাজার আদেশে বহু লোক উত্তরের রাজ্য থেকে লোকা চুরি করে আনার কাজে শরিক হলো। এতে দক্ষিণের রাজ্য আরও বেশি বিপদে পড়ল। কারণ যারা লোহা চুরি করতে গিয়েছিল তাদের বেশিরভাগই আটক হলো।

এরপরই হতাশ হয়ে পড়েন দক্ষিণের রাজা। তিনি জানান কেউ উত্তরের রাজ্যকে হারাতে পারলে বা হারানোর সঠিক পরামর্শ দিতে পারলে তাকে পুরস্কৃত করা হবে। এমন ঘোষণার রাজ্যের এক ব্যক্তি রাজার দরবারে হাজির হলেন। তিনি বই পড়ার জন্য মানুষ তাকে নিয়ে হাসাহাসি করে।

তিনি রাজার দরবারে হাজির হয়ে উত্তরের রাজ্যকে হারানোর চ্যালেঞ্জ গ্রহণ করেন। সবাই যাকে বোকা মনে করে তার এমন চ্যালেঞ্জে হাসির রোল পড়ে যায়। তবে রাজা তার কথা গ্রহণ করেন এবং তাকে কাজে নেমে পড়ার আদেশ দেন।

ওই ব্যক্তি জঙ্গলের বাঁশ এবং কাঠ কেটে তৈরি করেন তীর ও ধনুক। তৈরি করেন দক্ষ তীরন্দাজ। এরপর আবারও যুদ্ধের ময়দানে হাজির হয় দুই পক্ষ। উত্তরের রাজা তার বাহিনী নিয়ে বেশ প্রফুল্লা মেজাজে যুদ্ধে উপস্থিত হন। কারণ তিনি জানেন যে তাদের বিরুদ্ধে দক্ষিণের রাজ্য জিততে পারবে না। তবে যখন যুদ্ধ শুরু হলো তখন উত্তরের রাজা অবাক হয়ে দেখলেন কাঠের তলোয়ারের বদলে দক্ষিণের যোদ্ধাদের কাছ থেকে ছুটে আসছে লক্ষ লক্ষ তীর। যা সামলাতে হিমশিম খাচ্ছেন উত্তরের যোদ্ধারা। একসময়ে তীরের সামনে দাঁড়াতে না পেরে প্রথমবারের মতো পরাজিত হয় উত্তর রাজ্য।

এটি একটি গল্প হলেও নিজের যা সম্পদ রয়েছে তার সঠিক ব্যবহার করে আপনি বড় বড় সমস্যার মোকাবেলা করতে পারেন। পেতে পারেন বড় সফলতা। নিজের দুর্বলতার দিকে না তাকিয়ে যা রয়েছে তা নিয়েই সামনে এগোনোর চেষ্টা করলে সফলতা হাতের মুঠোই ধরা দেবে।

ঢাকা টাইমস/০৭সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :