ইউডায় ভর্তি মেলা, বৃত্তি পাচ্ছে মেয়ে শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ সেপ্টেম্বর ২০১৯, ১৯:২৯

১০ দিনব্যাপী ভর্তি মেলার আয়োজন করেছে বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা)। এবারের মেলায় মেধা বৃত্তি, মুক্তিযোদ্ধা কোটা, আদিবাসী, অনুন্নয় অঞ্চলের শিক্ষার্থীদের পাশাপাশি মেয়ে শিক্ষার্থীদের জন্য ১০ শতাংশ বৃত্তির ব্যবস্থা রাখা হয়েছে।

শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের সিএসই ভবনে ভর্তি মেলার উদ্বোধন করেন ইউডা’র প্রতিষ্ঠাতা ও চেয়্যারমান অধ্যাপক মুজিব খান।

এসময় অধ্যাপক মুজিব খান বলেন, ‘বাণিজ্যিক দৃষ্টিভঙ্গি থেকে এ বিশ্ববিদ্যালয় পরিচালনার রীতি অতীতেও ছিল না, ভবিষ্যতেও থাকবে না। শিক্ষার্থীদের আমরা নানা দিক থেকে সুবিধা দেওয়ার চেষ্টা করছি, যাতে এ বিশ্ববিদ্যালয় প্রকৃত মেধাবী, অদম্য গরীব মেধাবীরা যেন উচ্চ শিক্ষায় সুযোগ পায়।‘

তিনি আরও বলেন, ‘আমরা ইতিপূর্বেই ঘোষণা দিয়েছি প্রয়োজনে পারিবারিক আয় ও শিক্ষার্থীর এসএসসি, এইচএসসির মেধার অর্জিত ফলাফলের ভিত্তিতে অভিভাবকের সঙ্গে আলোচনা সাপেক্ষে তার ভর্তি ও মাসিক বেতন নির্ধারণ করব। তবুও শিক্ষাকে আমরা সবার জন্য সহজলভ্য করতে চাই। এছাড়াও আমরা প্রতিবছর ভাষা শহীদ ও দেশ বরেণ্য সঙ্গীত শিল্পীদের নামে পূর্ণ বৃত্তি প্রদানের সুযোগ দিই।’

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, এবারের ভর্তি মেলায় ফল-২০১৯ সেমিস্টারে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ভর্তিচ্ছু শিক্ষার্থীরা পাচ্ছে পরিবারের আয়ের ভিত্তিতে টিউশন ফি নির্ধারণের সুযোগ। ভর্তি ফিতে পাঁচ হাজার টাকা পর্যন্ত বিশেষ ছাড়। এসএসসি ও এইচএসসি দুটিতে জিপিএ ফাইভ পাওয়া শিক্ষার্থীরা পাবে টিউশন ফি এর উপর এক লাখ টাকা বৃত্তি, আর যেকোনো একটিতে জিপিএ ফাইভ পাওয়া শিক্ষার্থী পাবে ৫০ হাজার টাকা বৃত্তি।

এছাড়াও সরকার নির্ধারিত মুক্তিযোদ্ধা কোটায় এবং প্রত্যন্ত ও অনুন্নত অঞ্চলের মেধাবী অথচ দরিদ্র কোটায় বিনা বেতনে অধ্যয়নের সুযোগ। প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য মাসিক টিউশন ফি এর উপর ১৫ শতাংশ বৃত্তি সুবিধা। পাশাপাশি মেয়ে শিক্ষার্থীদের জন্য ১০ শতাংশ বৃত্তি সুবিধা রাখা হয়েছে।

স্নাতকোত্তরে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা পাবে মেলা উপলক্ষ্যে ভর্তি ফি তে তিন হাজার পর্যন্ত ছাড়। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ফাইভ এবং স্নাতকে ৩.৭৫ পাওয়া শিক্ষার্থীরা পাবে টিউশন ফি এর উপর ২৪ হাজার টাকা বৃত্তি। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ফাইভ এবং স্নাতক শ্রেণিতে সিজিপিএ ৩.৫ এর উপরে প্রাপ্ত শিক্ষার্থীদের মোট টিউশন ফি এর উপর ১২ শতাংশ টাকা বৃত্তি।

আদিবাসী, নৃ-গোষ্ঠী সন্তানদের জন্য মাসিক টিউশন ফি এর উপর ১৫ শতাংশ বৃত্তি সুবিধা। এছাড়া প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য মাসিক টিউশন ফি এর উপর ১৫ শতাংশ বৃত্তি সুবিধা, মেয়ে শিক্ষার্থীদের জন্য ১০ শতাংশ বৃত্তি সুবিধা।

প্রতিদিন বিশ্ববিদ্যালয়ের ৩/সি সাত মসজিদ রোড (ইউডা সিএসসি বিল্ডিং) এবং ৮০, সাত মসজিদ রোড (রেজিস্ট্রার ভবন) এ সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ধানমন্ডিতে ভর্তি হওয়া যাবে।

মেলা উদ্বোধনকালে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রফিকুল ইসলাম শরীফ, উপ-উপাচার্য ড. আহমদুল্যাহ মিয়া। রেজিস্ট্রার ড. ইফফাত কায়েস চৌধুরী, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়্যারমান, শিক্ষক, কর্মকর্তা ও ইউডার ছাত্রসংসদ প্রতিনিধি ও শিক্ষার্থীরা।

(ঢাকাটাইমস/০৭সেপ্টেম্বর/কারই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :