অর্থ সংকেটে রাজবাড়ীর মহিলা হাফেজিয়া মাদ্রাসা

এম. মনিরুজ্জামান, রাজবাড়ী
 | প্রকাশিত : ০৮ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৩৯

‘ফাতেমা বিনতে মোস্তফা মহিলা হাফেজিয়া মাদ্রাসা লিল্লাহ বোডিং ও এতিমখানা’। এটি রাজবাড়ী জেলা শহরের ধুঞ্চি এলাকায়। নারীদের ইসলামী শিক্ষায় শিক্ষিত করতে ও পবিত্র কোরআনের হাফেজ তৈরিতে গড়ে উঠেছে এই মাদ্রাসাটি। এখানে শতাধিক ছাত্রী আরবি, বাংলা ও ইংরেজি বিষয়ে লেখাপড়া করছে। এদের মধ্যে প্রায় ৫০ জন ছাত্রী এতিম ও অতি দরিদ্র।

ব্যক্তিগত উদ্যোগে ২০১০ সালে প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেন গোলাম মোস্তফা চৌধুরী (বাবু ক্বারি)। নিজের মেধা ও শ্রম দিয়ে মানুষের নানাবিধ সহযোগিতা নিয়ে চালিয়ে নিচ্ছেন প্রাতিষ্ঠানিক কার্যক্রম। প্রতিষ্ঠানটিতে গরিব ও এতিম ছাত্রীদের ফ্রি-অর্ধ ও ফ্রিতে লেখাপড়াসহ খাওয়া-দাওয়া চালিয়ে যাচ্ছে কর্তৃপক্ষ। পাশাপাশি মেয়েদের দেয়া হচ্ছে সেলাইসহ কারিগরি প্রশিক্ষণ। কিন্তু মাদ্রাসাটি অর্থ সংকটে পড়েছে। এ অবস্থায় সমাজের হৃদয়বান ব্যক্তিদের সহযোগিতা চেয়েছেন প্রতিষ্ঠানটির সভাপতি।

শিক্ষিকা ফাতেমা বলেন, ‘এই প্রতিষ্ঠানে শতাধিক ছাত্রী আরবি ও সাধারণ শিক্ষার পাশাপাশি সেলাই প্রশিক্ষণ নিচ্ছে। লেখাপড়া করে তারা মানুষের মত মানুষ হবে। পবিত্র কোরআন পড়ে তারা হাফেজ হচ্ছে। এই প্রতিষ্ঠানের এতিম দরিদ্র অসহায় ছাত্রীদের জন্য প্রয়োজন সহযোগিতা।

সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী (বাবু ক্বারি) বলেন, ‘এ যাবৎ পর্যন্ত মাদ্রাসাটি সবার দোয়া ও সহযোগিতায় পরিচালিত হয়ে আসছে। শুধুমাত্র ধর্মপ্রাণ মুসলিম ভাই-বোনদের সহযোগিতায় মাদ্রাসাটি পরিচালনা হয়ে আসছে। তাই আমার আবেদন- যাদের সার্মথ্য আছে, তারা এই লিল্লাহ বোডিং ও এতিমখানায় আর্থিক সহযোগিতা করে অসহায় ছাত্রীদের এলমে দ্বীন শিক্ষার সুযোগ করে দিন।’

তিনি বলেন, ‘শতাধিক ছাত্রীর আবাসিক ব্যবস্থার জন্য একটি ভবন, পাঠদানের শ্রেণীকক্ষ, পোশাক, বোরখা, বইখাতা, চিকিৎসা, খাবার ও শিক্ষিকাদের সম্মানীর জন্য অনেক টাকার প্রয়োজন। তাই সবার সহযোগিতা কামনা করি।’

(ঢাকাটাইমস/৮সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :