কর্মশালায় বক্তারা

ফ্যাক্টরিংয়ের ব্যবহার রপ্তানি কার্যক্রম আরও বেগবান করবে

অর্থনৈতিক প্রতিবেদক
 | প্রকাশিত : ০৯ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৫৭

বাংলাদেশে আন্তর্জাতিক ফ্যাক্টরিংয়ের ব্যবহার রফতানি কার্যক্রম আরও বেগবান করবে। একই সঙ্গে দেশীয় আমদানিকারকরা তুলনামূলক কম খরচে আমদানি করতে পারবে। ফলে ফ্যাক্টরিং ব্যবহারে আমদানি এবং রফতানিকারক উভয়ই সুফল পাবে।

সোমবার ঢাকার একটি হোটেলে বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) এবং দি ফ্যাক্টরস চেইন ইন্টারন্যাশনাল (এফসিআই), নেদারল্যান্ডস-এর ফ্যাক্টরিং শীর্ষক কর্মশালায় বক্তারা একথা বলেন।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল। বিশেষ অতিথি ছিলেন অ্যাসোসিয়েশন অব ব্যাংকারস, বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান এবং ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন এফসিআই- এর সেক্রেটারি জেনারেল পিটার মুলরয়। সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এবং বিআইবিএম-এর মহাপরিচালক মহা. নাজিমুদ্দিন।

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এবং বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক হেলাল আহমদ চৌধুরী; বিআইবিএম-এর পরিচালক (গবেষণা, উন্নয়ন এবং কন্সালটেন্সী, প্রশাসন ও হিসাব) ড. প্রশান্ত কুমার ব্যানার্জ্জী; সোনালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এস এ চৌধূরী; এফসিআই-এর রিজনাল ডিরেক্টর লী কেং লিয়ন; ট্রেড উইন্ড জিএমবিএসইচ -এর বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোহেল জালি; প্রীমাডলার অপারেশনস বাংলাদেশ লিমিটেডের নন-এক্সিকিউটিভ চেয়ারম্যান নাসের বখতিয়ার আহমেদ এবং ওয়েলস ফার্গো ব্যাংকের রিজনাল ট্রেড সেলস ম্যানেজার ভিভেক শর্মা। বাংলাদেশ ব্যাংকের সহযোগিতায় বিআইবিএম এবং এফসিআই যৌথভাবে ফ্যাক্টরিং বিষয়ক এ কর্মশালার আয়োজন করে। এতে স্পন্সরিং করেছে প্রীমা ডলার এবং ট্রেড উইন্ড জিবিএইচ।

কর্মশালার উদ্বোধন করে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল বলেন, বাংলাদেশ ব্যাংক অব্যাহতভাবে রফতানি এবং আমদানিকারকদের আর্থিক বা আনুষাঙ্গিক অন্যান্য সেবা দিয়ে যাচ্ছে। ফ্যাক্টরিং ব্যবহারে আমদানি এবং রফতানিকারক উভয়ই সুফল পাবে। এসব দিক বিবেচনায় বাংলাদেশ ব্যাংক দুইটি কমিটি গঠন করেছে। এর মধ্যে একটি কোর কমিটি এবং আরেকটি টেকনিক্যাল কমিটি। দুটি কমিটিই ফ্যাক্টরিংয়ের বিভিন্ন দিক বিশ্লেষণ করছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এবং বিআইবিএম-এর মহাপরিচালক নাজিমুদ্দিন বলেন, ওপেন অ্যাকাউন্ট ট্রেডের নন এলসি মেথডে ব্যাংক এবং কর্পোরেট প্রতিষ্ঠানগুলো কিছু চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। এসব চ্যালেঞ্জ মোকাবেলায় ফ্যাক্টরিং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান বলেন, অর্থনৈতিক কার্যক্রমে ফ্যাক্টরিং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। বিশেষ করে এসএমই খাত এক্ষেত্রে বিশেষ সুবিধা পেতে পারে।

এফসিআই-এর সেক্রেটারি জেনারেল পিটার মুলরয় বলেন, ফ্যাক্টরিংয়ের ক্ষেত্রে ঝুঁকি সংক্রান্ত বিষয়ে এফসিআই বাংলাদেশে শিগগিরই একটি সেমিনারের আয়োজন করবে। ভবিষ্যতে এ বিষয়ে আরও কাজ করার প্রতিশ্রুতি দেন তিনি।

ঢাকাটাইমস/০৯সেপ্টেম্বর/আরএ/ডিএম

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে ইসলামী ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :