তদবিরে পুলিশে পদোন্নতি না দেয়ার নির্দেশ

প্রকাশ | ০৯ সেপ্টেম্বর ২০১৯, ১৯:০৩ | আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০১৯, ২০:১১

সিরাজুম সালেকীন, ঢাকাটাইমস
ফাইল ছবি

প্রশাসনিক কর্মকর্তা ও রাজনৈতিক ব্যক্তিদের তদবিরের মাধ্যমে পুলিশ কর্মকর্তাদের পদোন্নতি না দিতে নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ রকম পদোন্নতির ফলে কাজের পরিবেশ এবং শৃঙ্খলা বিঘ্নিত হচ্ছে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-৩ থেকে একটি চিঠি সম্প্রতি পুলিশের মহাপরিদর্শক ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীকে পাঠানো হয়েছে।

ঢাকাটাইমসকে চিঠির বিষয়টি নিশ্চিত করেছেন পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (মিডিয়া) মীর সোহেল রানা।

৩ সেপ্টেম্বর পাঠানো উপসচিব তাহমিনা বেগম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, বাংলাদেশ পুলিশের কিছু ইউনিটের জনবল বৃদ্ধির প্রস্তাব মন্ত্রণালয়ে পৌঁছার সাথে সাথে সংশ্লিষ্ট ইউনিটের পুলিশ সদস্য, বিশেষ করে কনস্টেবল, এএসআই এবং ক্ষেত্র বিশেষে এসআই-রা সদলবলে বা এককভাবে সংশ্লিষ্ট শাখা কর্মকর্তা এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে এসে উপস্থিত হন। বিভিন্ন সময়ে তারা বিভিন্ন দপ্তর থেকে, রাজনৈতিক এবং প্রশাসনিক কর্মকর্তাদের মাধ্যমে অনুরোধ বা তদবির করে থাকেন। এগুলো অফিসের কাজের পরিবেশ এবং শৃঙ্খলা বিঘ্নিত করে।

চিঠিতে আরও বলা হয়, পদ সৃজনের বিষয়টি জনস্বার্থের সাথে জড়িত। জনস্বার্থে নিরাপত্তা শান্তি-শৃঙ্খলা রক্ষার প্রয়োজনীয়তার নিরিখে পদ সৃজন করা হয়ে থাকে। পদোন্নতির সুযোগ সৃষ্টি হলে অথবা স্বাভাবিক প্রক্রিয়া পদ থেকে পদোন্নতি হলে সমগ্র পুলিশ বাহিনী থেকে একযোগে পদোন্নতি হওয়া বাঞ্ছনীয় এবং আইনসম্মত। পদোন্নতি কখনো ইউনিটভিত্তিক নয় সমগ্র পুলিশ বাহিনীতে সকল ইউনিটের পদোন্নতির সম্ভাবনা ন্যায়বিচারক কর্মস্পৃহা বৃদ্ধির জন্য জরুরি।

এমতাবস্থায় বাংলাদেশ পুলিশের সকল ইউনিটের নতুন পদ সৃষ্টি বা শূন্য পদজনিত কারণে উচ্চতর পদে কোনো পদোন্নতি প্রদানের ক্ষেত্রে যোগ্যতার ভিত্তিতে সকল ইউনিট ও জেলায় নীতিমালা প্রক্রিয়া বাস্তবায়ন জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এআইজি সোহেল রানা ঢাকাটাইমসকে বলেন, ‘এমন একটা চিঠি আমাদের কাছে এসেছে। তবে এর বেশি কিছু বলতে পারছি না।’

(ঢাকাটাইমস/০৯সেপ্টেম্বর/এসএস/জেবি)