মাইক্রোওভেন ছাড়াই বানান পনির টিক্কা

প্রকাশ | ১০ সেপ্টেম্বর ২০১৯, ১১:৪৬

ঢাকা টাইমস ডেস্ক

রেস্তোরাঁয় খাওয়া-দাওয়ার রীতি দিন দিন বেড়েই চলেছে। তবে তার সঙ্গে বাড়ছে ঘরে বিভিন্ন খাবার তৈরি। রেস্তোরাঁয় মতো বিভিন্ন পদ বাড়িতে তৈরি করতে চান অনেকে। রেস্তোরাঁর জনপ্রিয় পদ পনির টিক্কাও আপনি খুব সহজে বাড়িতে তৈরি করতে পারেন। এজন্য প্রয়োজন হবে না মাইক্রোওভেনেরও।

ঘরে কিছু উপকরণ মজুত থাকলেই আপনিও বানিয়ে ফেলতে পারেন এই পদ। অনেকেরই ধারণা, মাইক্রোওয়েভ ওভেন ছাড়া টিক্কা বা তন্দুরি পদ বোধ হয় বানানো যায় না। কিন্তু বাড়িতে নন স্টিক প্যান থাকলেও তৈরি করা যায় এমন পনির টিক্কা।

মাইক্রোওয়েভ ওভেন ছাড়া পনির টিক্কা কীভাবে বানাবেন তার রেসিপি দেখে নিন-

উপকরণ:

পনির: ৩০০ গ্রাম

ক্যাপসিকাম: একটি

টমেটো: একটি

পেঁয়াজ: একটি

ম্যারিনেশনের উপকরণ

টক দই: ২৫০ গ্রাম (পানি ঝরানো)

বেসন: ৪ চা চামচ

হলুদ: হাফ চা চামচ

গোল মরিচ গুঁড়ো: হাফ চা চামচ

জোয়ান: হাফ চা চামচ

সাজিরা: হাফ চা চামচ

কস্তুরী মেথি: ১ চা চামচ

ধনে গুঁড়ো: ১ চা চামচ

জিরে গুঁড়ো: ১ চা চামচ

চাট মশলা: ১ চা চামচ

তন্দুরী মশলা গুঁড়ো: ১ চা চামচ

আমচুর পাউডার: ১ চা চামচ

মরিচ গুঁড়ো: ২ চা চামচ

লেবুর রস: ১/২ চা চামচ

সাদা তেল: ৩-৪ টেবিল চামচ

নুন: স্বাদ মতো

প্রণালী

প্রথমে পনিরকে চৌকো আকারে টুকরো টুকরো করে কেটে নিন। এবার পেঁয়াজ চৌকো করে কেটে তার লেয়ার গুলো আলাদা করুন। ক্যাপসিকাম ও টম্যাটো একই ভাবে পনিরের আকারে কেটে নিন। চাইলে মাশরুম বা বেবিকর্নও দিতে পারেন।

এবার একটি পাত্রে পানি ঝরানো টক দই নিয়ে তা ভালোভাবে ফেটিয়ে নিন। এরপর সমস্ত মশলা, বেসন এবং স্বাদ মতো নুন দিয়ে মিশিয়ে নিন। কেটে রাখা পনির এবং সবজি দইয়ের মিশ্রণে দিন। হাতের সাহায্যে মিশ্রণটি ভাল করে পনির ও সবজির গায়ে মাখিয়ে নিন। এবার মশলা মাখানো পনির ও সবজির পাত্র ঢাকা দিয়ে কমপক্ষে ৪৫ মিনিটের জন্য ফ্রিজে রাখুন। রাখতে পারেন সারা রাতও।

ম্যারিনেট করা পনির এবং সবজি ফ্রিজ থেকে বার করে পনির, ক্যাপসিকাম ও টমেটো স্কিউয়ারে গেঁথে নিন। গ্যাসে ননস্টিক প্যান বসান। তাতে এক টেবিল চামচ তেল দিয়ে গরম হতে দিন। তাওয়া গরম হয়ে গেলে স্কিউয়ারগুলো এর উপর রাখুন। প্রতি বার তিনটের বেশি স্কিউয়ার তাওয়ায় দেবেন না। এতে রান্না করতে সুবিধা হবে। এক দিক বাদামি হয়ে গেলে স্কিউয়ারগুলো ঘুরিয়ে নিন। পনির ও সবজি পুরোপুরি বাদামি হয়ে গেলে তা নামিয়ে ফেলুন।

এবার পছন্দ মতো পাত্রে পনির টিক্কা সাজিয়ে তাতে লেবুর রস ও চাট মশলা ছড়িয়ে দিন। আচার অথবা ভিনেগারে ভেজানো পেঁয়াজসহ পরিবেশন করুন।

ঢাকা টাইমস/১০সেপ্টেম্বর/একে