নাইটহুড পাচ্ছেন স্ট্রস ও বিতর্কিত ‘ বয়কট’

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ সেপ্টেম্বর ২০১৯, ১৬:১০

দেশকে প্রথমবার বিশ্বচ্যাম্পিয়ন করা বেন স্টোকসের নাম ঘোরাফেরা করছিল সম্ভাব্য নাইটহুড প্রাপক হিসাবে। তবে এখনই স্যার হওয়া হচ্ছে না স্টোকসের। ব্রিটিশ অল-রাউন্ডারকে টপকে এবার নাইটহুড পাচ্ছেন দুই সাবেক ইংল্যান্ড অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রস ও জেফ্রি বয়কট। প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র অনুমোদিত তালিকায় এই দুই সাবেক ক্রিকেটারের নাম রয়েছে নাইটহুডের জন্য।

২০০৪ থেকে ২০১২ মধ্যে ১০০ টেস্ট খেলা স্ট্রস ৭ হাজারের বেশি রান করেছেন। দলকে দু’টি অ্যাশেজ সিরিজ জয়ে নেতৃত্ব দিয়েছেন তিনি। খেলা ছাড়ার পর ডিরেক্টর হিসেবে ইংল্যান্ড ক্রিকেটের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন স্ট্রস। নেপথ্যে থেকে ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের ব্লুপ্রিন্ট ছকে ছিলেন স্ট্রসই।

বয়কটের নাইটহুড পাওয়া অবশ্য বিতর্কের বাইরে নয়। ক্রিকেটার হিসেবে বয়কটের অবদান নিয়ে কারও মনে কোনও সংশয় নেই। তবে একাধিক বার নিজেকে অপ্রীতিকর পরিস্থিতিতে জড়িয়ে ফেলেছেন ধারাভাষ্যকার হিসেবে নিজেকে অন্য মাত্রায় প্রতিষ্ঠিত করা বয়কট। কখনও বান্ধবীকে নিগ্রহের জন্য শিরোনামে এসেছেন। আবার কখনও নাইটহুড নিয়ে বিদ্রুপ করায় তাঁকে নিঃশর্ত ক্ষমা চাইতে হয়েছে। ২০১৭ সালে ক্রিকেটারদের নাইটহুড হওয়া প্রসঙ্গে বয়কট মন্তব্য করেছিলেন যে, স্যার হতে গেলে গায়ের চামড়ায় কালো রঙ করতে হবে। অর্থাৎ তাঁর ইঙ্গিত ছিল বহু ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারের নাইট উপাধি পাওয়ার দিকে।

এহেন বয়কট ১৯৬৪ থেকে ৮২ পর্যন্ত সময়ে ইংল্যান্ডের হয়ে ১০৮টি টেস্ট খেলেছেন। প্রথম ব্রিটিশ ক্রিকেটার হিসেবে ৮ হাজার টেস্ট রান পূর্ণ করেন তিনি। প্রথম শ্রেণীর ক্রিকেটে ১৫১টি সেঞ্চুরি রয়েছে তাঁর। ১৯৭৮ সালে মাইক ব্রেয়ারলি চোট পেলে তাঁর জায়গায় ইংল্যান্ডকে চারটি টেস্টে নেতৃত্ব দেন বয়কট।

শেষবার ব্রিটিশ ক্রিকেটার হিসেবে নাইট পেয়েছিলেন অ্যালেস্টার কুক। এপর্যন্ত ইংল্যান্ডের মোট ১১ জন ক্রিকেটার স্যার উপাধি পেয়েছেন। স্ট্রস ও বয়কটকে ধরলে সেই সংখ্যাটা দাঁড়ায় ১৩। এছাড়া ওয়েস্টইন্ডিজের ১১ জন এবং অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের একজন করে ক্রিকেটার নাইটহুড পেয়েছেন। বলাবাহুল্য, অস্ট্রেলিয়ার সেই প্রখ্যাত ক্রিকেটার হলেন স্যার ডন ব্র্যাডম্যান। নিউজিল্যান্ডের ক্রিকেটার হিসেবে স্যার উপাধি পেয়েছেন রিচার্ড হ্যাডলি।

(ঢাকাটাইমস/১০সেপ্টেম্বর/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :