‘ইরানকে পরমাণু অস্ত্র তৈরি করতে দেবে না ওয়াশিংটন’

প্রকাশ | ১১ সেপ্টেম্বর ২০১৯, ১১:০২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানের বিরুদ্ধে আবার মিথ্যাচার করেছেন। তিনি ইরানকে গোপন পরমাণু তৎপরতা চালানো এবং আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএকে সহযোগিতা না করার দায়ে অভিযুক্ত করেছেন।

পম্পেও মঙ্গলবার এক টুইট বার্তায় দাবি করেন, ইরান আইএইএকে পুরোপুরি সহযোগিতা করছে না এবং দেশটির পক্ষ থেকে গোপনে পরমাণু তৎপরতা চালানোর সম্ভাবনা রয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী তার বার্তায় আরেকধাপ অগ্রসর হয়ে হুমকি দিয়ে বলেন, ওয়াশিংটন ইরানকে পরমাণু অস্ত্র তৈরি করতে দেবে না।

পম্পেও এমন সময় এ দাবি করলেন যখন তার মাত্র একদিন আগে আইএইএর ভারপ্রাপ্ত মহাপরিচালক করনেল ফেরুতা ইরান সফর শেষে ভিয়েনায় ফিরে তার সংস্থাকে সহযোগিতা করার জন্য তেহরানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি নিজের ইরান সফরের অভিজ্ঞতা বর্ণনা করে বলেন, এ সফরে ইরানি কর্মকর্তাদের সঙ্গে তার ইতিবাচক ও গঠনমূলক আলোচনা হয়েছে।

তিনি বলেন, ইরানে তার সংস্থার পর্যবেক্ষকরা বর্তমানে কঠোরতম পরিদর্শনের কাজে নিযুক্ত রয়েছেন। পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলার ব্যাপারে ইরানের প্রতি তার সংস্থা যে আহ্বান জানিয়েছে তার অর্থ এই নয় যে, ইরান আইএইএকে সহযোগিতা করছে না।

আইএইএর ভারপ্রাপ্ত মহাসচিব ইরানের পক্ষ থেকে পরমাণু সমঝোতার আরও কিছু ধারার বাস্তবায়ন স্থগিত রাখার তৃতীয় পদক্ষেপের প্রতি ইঙ্গিত করে একথা বলেন। পরমাণু সমঝোতা থেকে আমেরিকার একতরফাভাবে বেরিয়ে যাওয়া এবং ইউরোপের পক্ষ থেকে এ ব্যাপারে তাদের প্রতিশ্রুতি পূরণ করতে ব্যর্থ হওয়ার কারণে ইরান ওই পদক্ষেপ নিয়েছে।

ঢাকা টাইমস/১০সেপ্টেম্বর/একে