এনআরসি: বাংলাদেশ নিয়ে ‘গভীর চক্রান্ত’ দেখছে বিএনপি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ সেপ্টেম্বর ২০১৯, ১৬:১১ | প্রকাশিত : ১১ সেপ্টেম্বর ২০১৯, ১৪:৪৭

ভারতের আসামে নাগরিকপঞ্জি তৈরির পেছনে বাংলাদেশকে নিয়ে ‘গভীর চক্রান্ত’ দেখছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। যদিও সে চক্রান্ত কী হতে পারে, সে বিষয়ে তিনি কোনো ধারণা দেননি।

দলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এ কথা বলেন বিএনপি নেতা।

সম্প্রতি আসামে ‘বিশুদ্ধ নাগরিক’ খুঁজতে নাগরিকপঞ্জি প্রকাশ করে। এতে প্রায় ১৯ লাখ মানুষের নাম নাগরিক তালিকা থেকে বাদ পড়েছে যাদের ১৭ লাখেরও বেশি বাংলাভাষী।

বলা হচ্ছে, ১৯৭১ সালের ২৫ মার্চের আগে যারা ভারতে গেছে তাদেরকে এবং তাদের বংশধরদের নাগরিকের তালিকায় রাখা হয়েছে। আসামের পর পশ্চিমবঙ্গেও এনআরসি করার ঘোষণা এসেছে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির পক্ষ থেকে।

ভারতের কেন্দ্রীয় সরকার বলছে, এই এনআরসি তাদের দেশের অভ্যন্তরীণ বিষয়। এ নিয়ে বাংলাদেশের ভাবার কারণ নেই। তবে প্রাদেশিক সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, এই ১৭ লাখ বাংলাভাষী বাংলাদেশ থেকে ভারতে গেছে এবং এদেরতে ফিরিয়ে নেয়ার বিষয়ে তারা ঢাকার সঙ্গে আলোচনা করবে।

তবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সাফ জানিয়ে দিয়েছেন, ১৯৭১ সালের পর বাংলাদেশ থেকে কেউ ভারতে চলে যায়নি। কাজেই এ নিয়ে প্রতিক্রিয়া দেখানোর কিছু নেই।

মন্ত্রীর সুরেই বললেন ফখরুল। তিনিও বলেন, ‘আমরা পরিষ্কার ভাষায় বলতে চাই, কোনো বাংলাদেশি ভারতে যায়নি স্বাধীনতার পরে। বাংলাদেশকে আবারও বিপদগ্রস্ত করার জন্য গভীর চক্রান্ত শুরু হয়েছে।’

আসাম থেকে ‘বাংলাদেশি অনুপ্রবেশকারীদের’ খুঁজে বের করে বাংলাদেশে পাঠিয়ে দেওয়ার হুমকি এলেও সরকার ‘নিরবতা’ নিয়ে প্রশ্ন রাখেন বিএনপি নেতা। তার অভিযোগ, এই সরকারের পররাষ্ট্রনীতি ‘নতজানু’।

এই ‘নতজানু’ পররাষ্ট্র নীতির কারণেই রোহিঙ্গা সমস্যার সমাধান হচ্ছে না বলেও মনে করেন ফখরুল। বলেন, ‘আজকে সরকার রোহিঙ্গা সমস্যার সমাধান করতে পারছে না। কারণ তাদের সেই বৈধতা নেই, সাহস নেই। নতজানু পররাষ্ট্র নীতির কারণে তারা আজ এ রোহিঙ্গা সমস্যার সমাধান করতে পারছে না।’

২০১৭ সালের আগস্টে বাংলাদেশে ছুটে আসা আট লাখেরও বেশি রোহিঙ্গাকে নিজ দেশে ফিরিয়ে দেওয়ার উদ্যোগ এখনো সফল হয়নি। প্রত্যাবাসন শুরুর জন্য দুই দফা দিন তারিখ ঠিক হলেও মিয়ানমারে নিরাপত্তাহীনতার অযুহাত দেখিয়ে যাচ্ছে না রোহিঙ্গারা। আর দেশটির ভূমিকাও প্রশ্নবিদ্ধ।

৮০ দশক থেকেই বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশ শুরু। আর সব মিলিয়ে এখন শরণার্থীর সংখ্যা দাঁড়িয়েছে ১১ লাখের বেশি।

ঢাকাটাইমস/১১সেপ্টেম্বর/বিইউ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বিনা কারণে কারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী 

কৃষির উন্নয়নে সমবায় পদ্ধতি চালু করার পরামর্শ প্রধানমন্ত্রীর

আজ কৃষক লীগের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী

আওয়ামী লীগ নিজেদের নৌকা নিজেরাই ডুবিয়েছে: মঈন খান

দেশের মানুষকে আর বোকা বানানো যাবে না: সালাম

নির্বাচনের পর বিরোধী দলগুলোর ওপর নানা কায়দায় নির্যাতন চালাচ্ছে আ.লীগ: মির্জা ফখরুল

বিএনপিসহ গণতন্ত্রকামী জনগণকে সরকার বন্দি করে রেখেছে: রিজভী 

গণতান্ত্রিক ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারায় বিএনপি: ওবায়দুল কাদের

ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপির বৈঠক

এমপি-মন্ত্রীর স্বজনদের উপজেলা নির্বাচনে প্রার্থী হতে আ.লীগের ‘মানা’

এই বিভাগের সব খবর

শিরোনাম :