সৌদিতে কোরআন প্রতিযোগিতায় দ্বিতীয় বাংলাদেশের শিহাব

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১২ সেপ্টেম্বর ২০১৯, ১১:৫৪

কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় তৃতীয় গ্রুপে (প্রথম ১৫ পারা) দ্বিতীয় স্থান অধিকার করেছে বাংলাদেশের শিশু হাফেজ শিহাব উল্লাহ। এ প্রতিযোগিতায় ১০৩টি দেশের প্রতিযোগী অংশ নেয়। সৌদি আরবের ইসলাম, দাওয়াহ ও দিক-নির্দেশনা বিষয়ক মন্ত্রণালয়ের অফিসিয়াল সাইটে প্রকাশিত প্রতিবেদনে এমনটি জানা গেছে।

কাবা শরিফ মসজিদের নতুন ভবনে বিজয়ীদের হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়। পুরস্কার হিসেবে শিহাবকে ৫০ হাজার সৌদি রিয়াল ও সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়। মক্কার মেয়র খালিদ বিন ফয়সাল তার হাতে পুরস্কার তুলে দেন।

শিহাব উল্লাহ ঢাকার যাত্রাবাড়ির তাহফিজুল কোরআন আয়াস সুন্নাহ মাদ্রাসার ছাত্র। তার গ্রামের বাড়ি কুমিল্লায়। গত বছরের ৩০ সেপ্টেম্বর ক্রোয়েশিয়ায় ৪৩টি দেশের হাফেজদের অংশগ্রহণে অনুষ্ঠিত ২৫তম আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতাতেও তৃতীয় স্থান অধিকার করেছিল শিহাব।

গত শনিবার (৭ সেপ্টেম্বর) ‘কিং আবদুল আজিজ আন্তর্জাতিক হিফজুল কোরআন, তেলাওয়াত ও তাফসির প্রতিযোগিতা- ৪১তম আসর’ শীর্ষক এই প্রতিযোগিতা শুরু হয়।

১০৩টি দেশের ১৪৬ জন হাফেজ সৌদি আরবে কোরআন তেলোয়াত প্রতিযোগিতায় অংশ নেন। এর মধ্যে বিভিন্ন ক্যাটাগরিতে শ্রেষ্ঠ ১২ জন হাফেজ পুরস্কার পেয়েছেন।

অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলোয়াত করেন বাংলাদেশের হাফেজ জাকারিয়া। তিনিও এ প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন।

প্রতিযোগিদের পাশাপাশি এতে বিভিন্ন দেশের মন্ত্রী ও সম্মানী ব্যক্তিদের আমন্ত্রণ জানায় সৌদি আরব। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ শেখ মোহাম্মদ আব্দুল্লাহ ।

সৌদি আরবের ধর্মবিষয়ক মন্ত্রী ড. আব্দুল লতিফ বিন আলশেখ, মক্কার হারাম শরিফের সিনিয়র ইমাম ড. শেখ আব্দুর রহমান আল সুদাইসও উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহর উপস্থিতিতে সন্তোষ প্রকাশ করেন মক্কার মেয়র ও সৌদি আরবের ধর্মমন্ত্রীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ জানান, ভবিষ্যতে বাংলাদেশও এ রকম কোরআন তেলোয়াত প্রতিযোগিতার আয়োজন করবে। এ সময় তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ও সৌদি আরবের গভীর বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা স্মরণ করিয়ে দেন।

ঢাকাটাইমস/১২সেপ্টেম্বর/এমআর

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :