ইসি ভবনে আগুনে ক্ষতি পৌনে চার কোটি

প্রকাশ | ১২ সেপ্টেম্বর ২০১৯, ২০:১৮ | আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৯, ২২:৫১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

নির্বাচন ভবনের অগ্নিকাণ্ড বৈদ্যুতিক শর্ট সার্কিটের মাধ্যমে হয়েছে। আর তাতে প্রায় চার কোটি টাকার ক্ষতি হয়েছে।

আজ বৃহস্পতিবার বিকালে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের এসব তথ্য জানান নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব এবং অগ্নিকাণ্ডের বিষয়ে তদন্ত কমিটির সভাপতি মো. মোখলেসুর রহমান।

গত ৮ সেপ্টেম্বর রাত ১১টায় নির্বাচন ভবনের বেজমেন্টে আগুন লাগে। দেড় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস।

পরদিন ৯ সেপ্টেম্বর সকালে ইসির অতিরিক্ত সচিবকে প্রধান করে করা ছয় সদস্যের তদন্ত কমিটি।

কমিটি আজ ইসির কাছে তাদের প্রতিবেদন জমা দেয় কমিটি। তাতে বলা হয়, বেদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুন লাগে। তাতে ক্ষয়ক্ষতি হয় তিন কোটি ৭৭ লাখ ২১ হাজার ১৬৯ টাকার।

কমিটির অন্য সদস্যরা হলেন- জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম, গণপূর্তের ই/এম বিভাগ-৮ এর নির্বাহী প্রকৌশলী আব্দুল হালিম, গণপূর্ত বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী শাহ ইয়ামিন-উল-ইসলাম ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের প্রতিনিধি। কমিটির সদস্য সচিবের দায়িত্বে রয়েছেন ইসির সহকারী সচিব (সেবা-২) খ ম আরিফুল ইসলাম।

কমিটিকে তিনটি কার্যপরিধী নির্ধারণ করে দেওয়া হয়। সেগুলো হলো- অগ্নিকাণ্ড সংঘটিত হওয়ার কারণ ও উৎস নির্ণয়; অগ্নিকাণ্ডের ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ (আর্থিক মূল্যসহ) এবং ভবিষ্যতে এই ধরনের অগ্নিকাণ্ড যাতে না ঘটে সে সংক্রান্ত সুপারিশ প্রণয়ন।

 (ঢাকাটাইমস/১২সেপ্টেম্বর/জেআর/ডিএম/ মোআ)